সর্বশেষ

  কবি হেলাল হাফিজ হাসপাতালে   সিলিং ফ্যানের দাম এক লাখ টাকা!   শুনতে কি পাও কৃষকের কান্না   আজ রক্তে ভেজা ২০ মে : মহান চা-শ্রমিক দিবস   একটি অন্য রকম প্রতিবাদ   হুয়াওয়ের শীর্ষে পৌঁছানোর স্বপ্ন গুড়িয়ে দিলো গুগল?   মৃত্যুদণ্ড থেকে রেহাই ছয় ছাত্রলীগ নেতাকর্মী; হতাশ বিশ্বজিতের পরিবার   বুধবার থেকে পাটকল শ্রমিকদের ৬ ঘণ্টা সড়ক-রেলপথ অবরোধ   সাগরে যাবে বিয়ানীবাজারের দুই শতাধিক তরুণ   র‍্যাবের অভিযানে বিয়ানীবাজার দু'জন গ্রেফতার   ছাত্রলীগের কমিটি নিয়ে কেন এই রক্তারক্তি   ৯৫ ভাগ জাতীয় আয় চলে যাচ্ছে ৫ ভাগ মানুষের হাতে   যুক্তরাষ্ট্রের চেয়েও খরচ বেশি বাংলাদেশের শিক্ষায়   হাজী আব্দুস সাত্তার শপিং কমপ্লেক্স মালিকপক্ষে'র ইফতার সামগ্রী বিতরণ   অনন্ত হত্যার বিচার বিশেষ ট্রাইব্যুনালে করার দাবি

প্রবাস

একাত্তরের বীরাঙ্গনা রমা চৌধুরী’র মৃত্যুতে প্রোগ্রেসিভ ফোরাম ইউএসএ এর শোক প্রকাশ

প্রকাশিত : ২০১৮-০৯-০৩ ২০:৪৯:১৪

রিপোর্ট : প্রেস বিঙ্গপ্তি

একাত্তরের জননী খ্যাত বীরঙ্গনা রমা চৌধুরী গত ৩ সেপ্টেম্বর ভোর ৪টায় চিকিৎসাধীন অবস্থায় চট্রগ্রাম মেডিক্যাল হাসপাতালে মারা গেছেন ।গত রোববার (২ সেপ্টেম্বর ) সন্ধ্যার দিকে শারীরিক অবস্থার মারাত্বক অবনতি ঘটে। রাতেই তাকে লাইফ সাপোর্ট দেওয়া হয় ।কিন্তু কোন চেষ্টায় কাজে আসেনি । সোমবার ( ৩ সেপ্টেম্বর)  ভোর ৪টায় দিকে তিনি আমাদের ছেড়ে চলে গেছেন ।
১৯৩৬ সালের ১৪ অক্টোবর  চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় জন্মগ্রহণ করেন রমা চৌধুরী । প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি নেন ।চার ছেলে সাগর,টগর, জহর এবং দীপংকরকে নিয়ে ছিলো তার সংসার ।
কিন্তু একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাক হানদার বাহিনীর হাতে দুই ছেলেকে হারানোর পাশাপাশি নিজের সম্রভ্রমও হারান তিনি ।পুড়িয়ে দেওয়া হয় তার ঘর বাড়ি । তবুও জীবন যুদ্ধে হার  মানেননি  এ বীরাঙ্গনা ।শুরু করেন নতুনভাবে পথচলা ।লিখে ফেলেন একে এক ১৮টি বই । এসব বই বিক্রি করেই চলতো তার সংসার । 
কোমরের আঘাত, গলব্লাডার স্টোন, ডায়াবেটিস, অ্যাজমাসহ নানা রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের ১৫ জানুয়ারি রমা চৌধুরী ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ।এর পর থেকে সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি।
তার প্রয়াণে প্রোগ্রেসিভ ফোরাম ইউএসএ এর সভাপতি খোরশেদুল ইসলাম ও সাধারণ সম্পাদক আলীম উদ্দিন গভীর শোক ও শ্রদ্ধা জ্ঞাপন করেছেন ।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222