সর্বশেষ

  প্রতিটি স্কুলে অভিযোগ বক্স রাখার নির্দেশ হাইকোর্টের   ছাত্রলীগ নেতা বললেন, ‘সাংবাদিক পেলেই গুলি করে মারব’   কৃষক নয়, নেতারাই দিচ্ছেন ধান-চাল   বিয়ানীবাজারে ছাত্র ইউনিয়নের কাউন্সিল সম্পন্ন।। সভাপতি আবীর সম্পাদক সুজন   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   আনু মুহাম্মদের পরিবারের সদস্যদের গুমের হুমকি   ধর্ষণের বিচার ১৮০ দিনের মধ্যেই শেষ করার নির্দেশ   ইংল্যান্ড জিতেছে, নিউজিল্যান্ড তো হেরে গেল ভাগ্যের কাছে   বিয়ানীবাজারে সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে সাংবাদিকদের নিন্দা ও উদ্বেগ   বিশ্ব ক্রিকেটে নতুন চ্যাম্পিয়ন ইংল্যান্ড   বিয়ানীবাজার সাংবাদিককে ডেকে নিয়ে জিম্মি রেস্টুরেস্টের মালিকের হামলা   স্পর্শ সোস্যাল মিডিয়া’র উপদেষ্টা ও গভর্নিংবডির কমিটি গঠন এবং বিদায়ী সংবর্ধনা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা

প্রবাস

একাত্তরের বীরাঙ্গনা রমা চৌধুরী’র মৃত্যুতে প্রোগ্রেসিভ ফোরাম ইউএসএ এর শোক প্রকাশ

প্রকাশিত : ২০১৮-০৯-০৩ ২০:৪৯:১৪

রিপোর্ট : প্রেস বিঙ্গপ্তি

একাত্তরের জননী খ্যাত বীরঙ্গনা রমা চৌধুরী গত ৩ সেপ্টেম্বর ভোর ৪টায় চিকিৎসাধীন অবস্থায় চট্রগ্রাম মেডিক্যাল হাসপাতালে মারা গেছেন ।গত রোববার (২ সেপ্টেম্বর ) সন্ধ্যার দিকে শারীরিক অবস্থার মারাত্বক অবনতি ঘটে। রাতেই তাকে লাইফ সাপোর্ট দেওয়া হয় ।কিন্তু কোন চেষ্টায় কাজে আসেনি । সোমবার ( ৩ সেপ্টেম্বর)  ভোর ৪টায় দিকে তিনি আমাদের ছেড়ে চলে গেছেন ।
১৯৩৬ সালের ১৪ অক্টোবর  চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় জন্মগ্রহণ করেন রমা চৌধুরী । প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি নেন ।চার ছেলে সাগর,টগর, জহর এবং দীপংকরকে নিয়ে ছিলো তার সংসার ।
কিন্তু একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাক হানদার বাহিনীর হাতে দুই ছেলেকে হারানোর পাশাপাশি নিজের সম্রভ্রমও হারান তিনি ।পুড়িয়ে দেওয়া হয় তার ঘর বাড়ি । তবুও জীবন যুদ্ধে হার  মানেননি  এ বীরাঙ্গনা ।শুরু করেন নতুনভাবে পথচলা ।লিখে ফেলেন একে এক ১৮টি বই । এসব বই বিক্রি করেই চলতো তার সংসার । 
কোমরের আঘাত, গলব্লাডার স্টোন, ডায়াবেটিস, অ্যাজমাসহ নানা রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের ১৫ জানুয়ারি রমা চৌধুরী ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ।এর পর থেকে সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি।
তার প্রয়াণে প্রোগ্রেসিভ ফোরাম ইউএসএ এর সভাপতি খোরশেদুল ইসলাম ও সাধারণ সম্পাদক আলীম উদ্দিন গভীর শোক ও শ্রদ্ধা জ্ঞাপন করেছেন ।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222