সর্বশেষ

  উন্নয়ন, দুর্নীতি ও জিডিপি: একসঙ্গে বাড়ার রহস্য কী?   বিশ্বব্যবস্থাঃ পুঁজিবাদ যেভাবে আমাদের মেরে ফেলছে   গোলাপগঞ্জে বাস-সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ।। নিহত ২ আহত ২   বিয়ানীবাজারে হোসেন হত্যা: ঘাতক সুমন গ্রেফতার   বন্ধ হচ্ছে রাজনৈতিক বিবেচনায় এপিএস নিয়োগ   বিয়ানীবাজারের মেয়ে 'নায়িকা' নিশাত নাওয়ার সালওয়া   প্রধানমন্ত্রী হিসেবে চতুর্থবারের মতো শপথ নিলেন শেখ হাসিনা   বিয়ানীবাজারের নোহা-সিএনজি’র মুখোমুখি সংঘর্ষ।। আহত ৩   ইতিহাসের মহানায়ক কমরেড মণি সিংহ   বাদ পড়লেন যাঁরা   ব্যাংকের অবলোপন করা ঋণ ৫০ হাজার কোটি টাকা   সরকার-রাষ্ট্রবিরোধী অপপ্রচার চালালেই কঠোর ব্যবস্থা   বিয়ানীবাজারে বৈধ ও অবৈধ পন্থায় অপরিকল্পিতভাবে বালু উত্তোলন   ‘স্বৈরতান্ত্রিক দেশের’ তালিকায় বাংলাদেশ   শিক্ষামন্ত্রী নাহিদকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অভিনন্দন

প্রবাস

নির্বাচন নিয়ে প্রবাসীরা যা ভাবছেন

প্রকাশিত : ২০১৮-১২-২৯ ২২:০০:০৪

রিপোর্ট : শামীম আহমেদ, দোহা, কাতার :




নির্বাচনের আর মাত্র এক দিন বাকি। দীর্ঘ দশ বছর পর জাতীয় নির্বাচন নিয়ে কাতার প্রবাসীদের মধ্যে ব্যাপক কৌতুহল সৃষ্টি হয়েছে। প্রবাসীরা দেশের নির্বাচন পরিস্থিতিকে  প্রতিনিয়ত পর্যবেক্ষণ করছেন। প্রবাসীরা কাজের ফাঁকে অবসর সময়ে দেশের নির্বাচন নিয়ে কথা বলছেন। কাতারে প্রায় তিন লাখ বাংলাদেশী আছেন। যাদের প্রায় সকলেরই দেশে নিজের ভোট আছে, অধিকাংশের দেশে স্ত্রী ভোটার, পরিবারের সদস্যদের ভোট রয়েছে।

কাতারের পথেঘাটে ঘোরে তাদের মতামত জানতে চেয়েছিলাম। তাদের সবাইকে তিনটি প্রশ্ন করেছিলাম। দেশে পরিবারের ভোট কোন প্রতীকে দিতে বলবেন? এই প্রতীক আপনার পছন্দ কেন? সরকার যারা গঠন করবেন তাদের কাছে আপনার দাবি বা প্রত্যাশা কি? কাতার প্রবাসী আলী আহমদ সুন্দর সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার বাসিন্দা, একটি গাড়ির শোরুমে কাজ করেন। তিনি জানান, দেশ অনেক এগিয়ে গেছে। এই উন্নয়ন ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিতে বলবেন। তার পূর্ব পুরুষরা নৌকায় ভোট দিতেন। তিনিও নৌকা প্রতীকে ভোট দিতে বলবেন। দেশ সুন্দরভাবে চলবে নতুন সরকারের কাছে এটিই প্রত্যাশা। 


কাতার প্রবাসী চট্রগ্রামের বাসিন্দা আব্দুল মান্নান, মার্চেন্ডাইজিং এর কাজ করেন। তিনি জানান, তিনি ধানের শীষে ভোট দেয়াবেন। তার দাবি বর্তমান ক্ষমতাসীনদের অন্যায় অত্যাচার বেড়ে গেছে, এটা দূর করতে ক্ষমতার পরিবর্তন দরকার মনে করেন তিনি। নতুন সরকার দেশকে সুশৃঙ্খলভাবে চালাবে তার দাবি।

কাতার প্রবাসী সালেহ আহমদ সুয়েব সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার বাসিন্দা, একটি রেডিও অফিসে কাজ করেন। তিনি জানান, উন্নত দেশ গঠনে নৌকা প্রতীকে ভোট দেয়ার কথা বলবেন। এই সরকার দেশের বহু উন্নয়ন করেছে যা অতীতে কেউ করেনি। একটি সমৃদ্ধ দেশ গড়ে তোলবেন এটাই তিনি প্রত্যাশা করেন।

কাতার প্রবাসী জায়েদ আহমদ মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার বাসিন্দা, একটি মার্কেটে বিক্রয় প্রতিনিধির কাজ করেন। তিনি জানান, তিনি ধানের শীষে ভোট দেয়াবেন। এতে করে সাধারণ মানুষের উপর থেকে অন্যায় অত্যাচার বন্ধ হবে। মিথ্যা মামলায় গ্রেপ্তার, ঘুম খুন বন্ধ করার দাবি জানিছেন তিনি।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222