সর্বশেষ

  চুয়াডাঙ্গায় মহিষের শিংয়ে প্রাণ গেল মালিকের   কুবিতে ভর্তির আবেদন ১ সেপ্টেম্বর   তিন দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী   ডেঙ্গুতে পাঁচ জেলায় আরও ৭ জনের মৃত্যু   বিয়ানীবাজার পৌরসভার উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন   বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের জাতীয় শোক দিবস পালন   ঢাকা মেডিকেল এলাকায় এডিস মশার আবাসস্থল ধ্বংস করলো যুব ইউনিয়ন   এডিস মশা পানিতে ডিম পাড়ে না, জানালেন বিশেষজ্ঞ   রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়া সবাই রাষ্ট্রের চাকর: হাই কোর্ট   মুসলিমদের গরু কুরবানি দিতে নিষেধ করলেন মন্ত্রী!   বিনা পারিশ্রমিকেই খেলবে জিম্বাবুয়ের খেলোয়াড়রা   সিলেটেও ভয়ঙ্কর রূপ নিচ্ছে ডেঙ্গু, ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত ৫৩ জন   সুপ্রিয় চক্রবর্তী রঞ্জু আর নেই   যার ফোনে ফেরি ছাড়তে দেরি তিনিই করলেন তদন্ত কমিটি!   মুসলিম নির্যাতনের প্রতিবাদ করায় সৌমিত্র-অপর্ণার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা

কৃষি

আদিকালে নারীর হাত ধরেই কৃষি কাজের সুচনা

প্রকাশিত : ২০১৮-১০-১৪ ২২:২৯:৫৪

রিপোর্ট : দিবালোক ডেস্ক


আদিকালে নারীর হাত ধরেই কৃষি কাজের সুচনা। বিবিএস এর তথ্য মতে,সামগ্রিক কৃষি ব্যাবস্থাপনায় গ্রামীণ নারীর অংশ গ্রগন বেড়েছে,আর এই পেশাতে পিছিয়ে নেই শহরের নারীরা।

রাজিয়া সুলতানা ঢাকা শহরে  বেড়ে উঠা একজন সফল নারী কৃষি উদ্যোক্তা।সাভার আশুলিয়াতে তার ১৮ বিঘার   তার সম্বন্বিত কৃষি খামার।তার এই খামারে চাষ হচ্ছে বিদেশী সবজি ব্রুকলি, ক্যাপসিকাম, চেরি টমেটো, বিটরুট, রেড ক্যাবেজ ইত্যাদি, এর পাশ্বা পাশ্বি রয়েছে ৪০ টা ছাগলের একটি খামার এবং গরু মোটাতাজা করনের প্রকল্প।
তাকে আমরা প্রশ্ন করি বর্তমানে নারীদের অগ্রাধিকার ভিত্তিতে অনেক লোভনীয় চাকরি থাকতে আপনি কৃষি কাজ কে কেন পেশা হিসেবে নিয়েছে উত্তরে তিনি বলেন আমার ছোট বেলা থেকেই গাছ লাগানো একটা নেশা ছিলো,এবং বিভিন্ন টিভি অনুষ্ঠান দেখে অনুপ্রাণিত হয়ে একজন নগর কষক একজন মাঠ কৃষকে পরিনত হয়ছে,আগে কৃষকের সন্তান কৃষক হতো এখন শিক্ষিত যুবসমাজ এই পেশায় আসছে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ভুমিকা রাখছে।

তার খামারে অনেক নারী পুরুষের কর্মসংস্থান হয়েছে এবং তাকে দেখে অনেকেই কৃষি কাজকে পেশা হিসাবে বেছে নিচ্ছেন, তিনি আরো বলেন অনেক বেকার তরুন তরুণী আসেন তার কাছে পরামর্শ নিতে, তিনি সবাইকে পরামর্শ  দিয়ে সাহায্য করেন, এবং নতুন নতুন অনেকেই তার পথ অনুসরণ করে কৃষি কে পেশা হিসেবে বেছে নিচ্ছেন। উনি আরো বলেন আমাদের দেশের অর্থনিতীর মূল চালিকা শক্তি হচ্ছে কৃষি আর এই পেশায় যদি শিক্ষিত যুব সমাজ এগিয়ে আসেন তাহলে  দেশের অর্থনীতি আরো বেগবান হবে।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222