সর্বশেষ

  সরকারি ১০১ খাতে দুর্নীতি চিহ্নিত করেছে দুদক   জুলিয়ান অ্যাসাঞ্জের চিন্তাধারা কেন ‘বিপজ্জনক’?   তাসকিনের চোখে জল   রাষ্ট্রায়ত্ত পাটকলে ধর্মঘট শ্রমিকদের নামে মামলা   সব ব্যাংকের চোখ ৭৫ হাজার কোটি টাকায়   গ্রামবাসীর অর্থায়নে শহিদটিল্লা থেকে বড়দেশ রাস্তা সংস্কা্রের কাজ চলছে   শ্রীহট্টের চন্দ্রপুর বিশ্ববিদ্যালয়: এক অনন্য নিদর্শন   ‘ভাত দে, কাজ দে, না হয় হকারদের ফুটপাতে বসতে দে’   উচ্ছেদ করা হবে বিয়ানীবাজারের অস্থায়ী মাছ বাজার   ধারাবাহিক গেলদের চান লারা   বিয়ানীবাজার থেকে ৬ লাখ টাকা ছিনতাই   প্রাথমিকে নারী শিক্ষক প্রার্থীদেরও সর্বনিম্ন যোগ্যতা স্নাতক   কৃষিকাজ ছাড়তে চায় ৬৫ শতাংশ কৃষক   সিলেটসহ সারা দেশে বয়ে যাচ্ছে কালবৈশাখী   ধর্মঘট, হরতাল ও অনশন প্রসঙ্গে সংক্ষিপ্ত কিছু কথা

কৃষি

আদিকালে নারীর হাত ধরেই কৃষি কাজের সুচনা

প্রকাশিত : ২০১৮-১০-১৪ ২২:২৯:৫৪

রিপোর্ট : দিবালোক ডেস্ক


আদিকালে নারীর হাত ধরেই কৃষি কাজের সুচনা। বিবিএস এর তথ্য মতে,সামগ্রিক কৃষি ব্যাবস্থাপনায় গ্রামীণ নারীর অংশ গ্রগন বেড়েছে,আর এই পেশাতে পিছিয়ে নেই শহরের নারীরা।

রাজিয়া সুলতানা ঢাকা শহরে  বেড়ে উঠা একজন সফল নারী কৃষি উদ্যোক্তা।সাভার আশুলিয়াতে তার ১৮ বিঘার   তার সম্বন্বিত কৃষি খামার।তার এই খামারে চাষ হচ্ছে বিদেশী সবজি ব্রুকলি, ক্যাপসিকাম, চেরি টমেটো, বিটরুট, রেড ক্যাবেজ ইত্যাদি, এর পাশ্বা পাশ্বি রয়েছে ৪০ টা ছাগলের একটি খামার এবং গরু মোটাতাজা করনের প্রকল্প।
তাকে আমরা প্রশ্ন করি বর্তমানে নারীদের অগ্রাধিকার ভিত্তিতে অনেক লোভনীয় চাকরি থাকতে আপনি কৃষি কাজ কে কেন পেশা হিসেবে নিয়েছে উত্তরে তিনি বলেন আমার ছোট বেলা থেকেই গাছ লাগানো একটা নেশা ছিলো,এবং বিভিন্ন টিভি অনুষ্ঠান দেখে অনুপ্রাণিত হয়ে একজন নগর কষক একজন মাঠ কৃষকে পরিনত হয়ছে,আগে কৃষকের সন্তান কৃষক হতো এখন শিক্ষিত যুবসমাজ এই পেশায় আসছে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ভুমিকা রাখছে।

তার খামারে অনেক নারী পুরুষের কর্মসংস্থান হয়েছে এবং তাকে দেখে অনেকেই কৃষি কাজকে পেশা হিসাবে বেছে নিচ্ছেন, তিনি আরো বলেন অনেক বেকার তরুন তরুণী আসেন তার কাছে পরামর্শ নিতে, তিনি সবাইকে পরামর্শ  দিয়ে সাহায্য করেন, এবং নতুন নতুন অনেকেই তার পথ অনুসরণ করে কৃষি কে পেশা হিসেবে বেছে নিচ্ছেন। উনি আরো বলেন আমাদের দেশের অর্থনিতীর মূল চালিকা শক্তি হচ্ছে কৃষি আর এই পেশায় যদি শিক্ষিত যুব সমাজ এগিয়ে আসেন তাহলে  দেশের অর্থনীতি আরো বেগবান হবে।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222