সর্বশেষ

  প্রাণীর চেয়ে দ্বিগুণ গতিতে বিলুপ্ত হচ্ছে উদ্ভিদ প্রজাতি   ডেনমার্কের কমবয়সী প্রধানমন্ত্রী হবেন বামদলের মিটি ফ্রেডরিকসেন   কৃষকের দুর্গতির আসল কারণ হলো দেশে ‘পুঁজিবাদী ব্যবস্থা’   দিনে ছাপবে ২৫ হাজার ই-পাসপোর্ট, ছাপা হবে এমআরপিও   সরকারবিরোধী স্লোগান দেয়ায় এই বালকের শিরোশ্ছেদ করবে সৌদি!   অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বসবাস   ৭৩ বছরে ৩ কোটি মানুষ হত্যা করেছে যুক্তরাষ্ট্র   মিলিয়ন বছরের ঘুমন্ত জীবের পুনরুত্থান!   আজ ঐতিহাসিক ৭ জুন- শহিদ মনু মিয়া দিবস   রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত হলেন মুক্তিযোদ্ধা আব্দুল মুছব্বির   রমজানের পরই তিন আলেমের মৃত্যুদণ্ড কার্যকর করবে সৌদি   ব্রয়লার মুরগি খেলে কাজ করবে না অ্যান্টিবায়োটিক!   গেম আসক্তিকে রোগ হিসেবে স্বীকৃতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার   বাসার গেট খোলা রেখে ঈদের নামাজে না যাওয়ার অনুরোধ   বড়লেখায় শাহবাজপুর ব্লাড ডোনেট ক্লাব’র উদ্যোগে খাদ্য সামগ্রি বিতরণ

শিক্ষা

সিলেটে জেএসসিতে পাসের হার ৭৯.৮২%

কমেছে পাসের হার ও জিপিএ

প্রকাশিত : ২০১৮-১২-২৪ ১৫:১০:০৩

রিপোর্ট : দিবালোক ডেস্ক



প্রাথমিক ও এবতেদায়ি সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। সিলেটে এবার পাসের হার  সিলেটে এবার ফলাফলের গতবারের চেয়ে কমেছে শতকরা ৯.৫৯%। ২০১১ সালে জেএসসি পরীক্ষা প্রবর্তনের পর এবার পাসের হার ৭৯.৮২, জিপিএ ৫ এবং পাস করা শিক্ষার্থী সংখ্যার দিক থেকে সিলেট শিক্ষা বোর্ডে কমেছে পাসের হার।

এবার সিলেট বিভাগের পাসের হার ৭৯.৮২। ২০১৭ শিক্ষাবর্ষে সিলেট বিভাগে জেএসসিতে পাসের হার ছিল ৮৯.৪১। ২০১৬ শিক্ষাবর্ষে সিলেট বিভাগে জেএসসিতে পাসের হার ছিল ৯৩.৩৭। ২০১৫ শিক্ষাবর্ষে সিলেট বিভাগে জেএসসিতে পাসের হার ছিল ৯৩.৫৯। ২০১৪ শিক্ষাবর্ষে সিলেট বিভাগে জেএসসিতে পাসের হার ছিল ৯১.৫৭। ২০১৩ শিক্ষাবর্ষে এ বিভাগে পাসের হার ছিল ৯১.১৫। ২০১২ শিক্ষাবর্ষে সিলেট বিভাগে জেএসসিতে পাসের হার ছিল ৯০.৪৫।

এদিকে এবার সিলেট বিভাগে মোট ১ লাখ ১৯ হাজার ৬ জন শিক্ষার্থী পাস করেছে। ২০১৭ শিক্ষাবর্ষে পাস করা মোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২০ হাজার ৮৮২ জন, ২০১৬ শিক্ষাবর্ষে পাস করা মোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২২ হাজার ৩৪ জন, ২০১৫ শিক্ষাবর্ষে পাস করা মোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৮ হাজার ৮৫৫ জন, ২০১৪ শিক্ষাবর্ষে পাস করা মোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২৫৫ জন, ২০১৩ সালে ছিল ৮৬ হাজার ৮০১ জন,২০১২ সালে পাস করা মোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ৮১ হাজার ৯৪৯ জন এবং ২০১১ শিক্ষাবর্ষে পাস করা মোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭৭ হাজার ২৩৫ জন।

এবার সিলেট বিভাগের জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৬৯৮ জন পরীক্ষার্থী। ২০১৭ শিক্ষাবর্ষে জিপিএ ৫ পেয়েছিল ৭ হাজার ৬২১ জন, ২০১৬ শিক্ষাবর্ষে জিপিএ ৫ পেয়েছিল ১০ হাজার ২৫৫ জন, ২০১৫ শিক্ষাবর্ষে জিপিএ ৫ পেয়েছিল ৪ হাজার ৯৫৬ জন, ২০১৪ শিক্ষাবর্ষে জিপিএ ৫ পেয়েছিল ৪ হাজার ১০ জন, ২০১৩ সালে পেয়েছিল ৫ হাজার ৭৪৮ জন এবং ২০১২ সালে জিপিএ ৫ পেয়েছিল ১ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী।

এবারের ফলাফলের বিষয়ে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ বলেন, সব সূচকেই এবার শিক্ষার্থীরা গত বারের চেয়ে ভালো ফলাফল অর্জন করতে পারে নাই। এবারের পরিক্ষা পদ্ধতি বদল হওয়ায় পাশের হার কমেছে। তবে এ ফলাফল সন্তোষজনক।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222