সর্বশেষ

  চুয়াডাঙ্গায় মহিষের শিংয়ে প্রাণ গেল মালিকের   কুবিতে ভর্তির আবেদন ১ সেপ্টেম্বর   তিন দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী   ডেঙ্গুতে পাঁচ জেলায় আরও ৭ জনের মৃত্যু   বিয়ানীবাজার পৌরসভার উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন   বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের জাতীয় শোক দিবস পালন   ঢাকা মেডিকেল এলাকায় এডিস মশার আবাসস্থল ধ্বংস করলো যুব ইউনিয়ন   এডিস মশা পানিতে ডিম পাড়ে না, জানালেন বিশেষজ্ঞ   রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়া সবাই রাষ্ট্রের চাকর: হাই কোর্ট   মুসলিমদের গরু কুরবানি দিতে নিষেধ করলেন মন্ত্রী!   বিনা পারিশ্রমিকেই খেলবে জিম্বাবুয়ের খেলোয়াড়রা   সিলেটেও ভয়ঙ্কর রূপ নিচ্ছে ডেঙ্গু, ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত ৫৩ জন   সুপ্রিয় চক্রবর্তী রঞ্জু আর নেই   যার ফোনে ফেরি ছাড়তে দেরি তিনিই করলেন তদন্ত কমিটি!   মুসলিম নির্যাতনের প্রতিবাদ করায় সৌমিত্র-অপর্ণার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা

বিনোদন

তারেক মাসুদ ও মিশুক মুনীরের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ

মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি

প্রকাশিত : ২০১৮-০৮-১৩ ১২:২২:১৪

রিপোর্ট : দিবালোক ডেস্ক

তারেক মাসুদ ও মিশুক মুনির

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও প্রখ্যাত চিত্রগ্রাহক মিশুক মুনীর এর সপ্তম মৃত্যুবার্ষিকী আজ ।সাত বছর আগে ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় মারা যান তারেক মাসুদ ও মিশুক মুনীর। তাঁদের বহনকারী মাইক্রোবাসটির সঙ্গে চুয়াডাঙ্গাগামী একটি বাসের সংঘর্ষ হয়। এতে তাঁরা দুজনসহ মাইক্রোবাসের পাঁচ আরোহী নিহত হন।
তারেক মাসুদ ১৯৮৫ সালের শেষ দিকে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে নির্মাণ করেন প্রথম প্রামাণ্যচিত্র আদম সুরত। এরপর ১৯৯৫ সালে নির্মাণ করেন মুক্তিযুদ্ধের ইতিহাসনির্ভর দুটি প্রামাণ্যচিত্র মুক্তির গান ও মুক্তির কথা। তিনি ২০০২ সালে নির্মাণ করেন প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র মাটির ময়না।
মিশুক মুনীর শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ছেলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পাঠ শেষে ওই বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন তিনি। চিত্রগ্রাহক ও সম্প্রচার সাংবাদিকতার পথিকৃৎ মিশুক মুনীর দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিবিসির হয়ে কাজ করেছেন।মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন কর্মসূচি
তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সড়কদ্বীপে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।এদিকে তারেক মাসুদের সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফরিদপুরের ভাঙ্গায় নানা কর্মসূচি গ্রহণ করেছে তারেক মাসুদ ফাউন্ডেশন। এর মধ্যে রয়েছে আজ সকাল ১০টায় ভাঙ্গা পৌরসভায় নূরপুর গ্রামে তারেক মাসুদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ। বেলা ৩টায় ভাঙ্গা পাইলট উচ্চবিদ্যালয়ের কাজী মাহবুব উল্লাহ হলে তারেক মাসুদের জীবন ও কর্মের ওপর আলোচনা সভার আয়োজন করা হয়েছে। তারেক মাসুদ ফাউন্ডেশনের আহ্বায়ক ভাঙ্গা সরকারি কে এম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোসায়েদ হোসেন জানান, আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেবেন তারেক মাসুদের মা নুরুন নাহার মাসুদ। সভায় গুণীজনদের সম্মাননা জানানো হবে। এ ছাড়া শিক্ষার্থীদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিয়োগিতার আয়োজন করা হয়েছে।  

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222