সর্বশেষ

  প্রতিটি স্কুলে অভিযোগ বক্স রাখার নির্দেশ হাইকোর্টের   ছাত্রলীগ নেতা বললেন, ‘সাংবাদিক পেলেই গুলি করে মারব’   কৃষক নয়, নেতারাই দিচ্ছেন ধান-চাল   বিয়ানীবাজারে ছাত্র ইউনিয়নের কাউন্সিল সম্পন্ন।। সভাপতি আবীর সম্পাদক সুজন   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   আনু মুহাম্মদের পরিবারের সদস্যদের গুমের হুমকি   ধর্ষণের বিচার ১৮০ দিনের মধ্যেই শেষ করার নির্দেশ   ইংল্যান্ড জিতেছে, নিউজিল্যান্ড তো হেরে গেল ভাগ্যের কাছে   বিয়ানীবাজারে সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে সাংবাদিকদের নিন্দা ও উদ্বেগ   বিশ্ব ক্রিকেটে নতুন চ্যাম্পিয়ন ইংল্যান্ড   বিয়ানীবাজার সাংবাদিককে ডেকে নিয়ে জিম্মি রেস্টুরেস্টের মালিকের হামলা   স্পর্শ সোস্যাল মিডিয়া’র উপদেষ্টা ও গভর্নিংবডির কমিটি গঠন এবং বিদায়ী সংবর্ধনা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা

তথ্য-প্রযুক্তি

এত দামে কে কিনবে আইফোন!

প্রকাশিত : ২০১৭-০৮-১৪ ১৯:০৬:০১

রিপোর্ট : দিবালোক ডেস্কঃ


প্রায় লাখ টাকার প্রশ্ন। কত দাম হলে আইফোনের দাম পর্যাপ্ত হবে? ধারণা করা হচ্ছে, এ বছর মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল যে আইফোন বাজারে ছাড়বে, তার দাম হতে পারে প্রায় এক হাজার মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৮০ হাজার টাকার ওপরে। কিন্তু এত দামে ফোন কিনবে কে? এত দামের আইফোন কিনতে আগ্রহীর সংখ্যা কম।


সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, এক হাজার মার্কিন ডলার দামটিকে যথেষ্ট চড়া বলে মনে করছেন ইচ্ছুক ক্রেতারা। যুক্তরাজ্যের আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বারক্লেইস তাদের গ্রাহকদের মধ্যে সম্প্রতি এ সমীক্ষা চালায়। বারক্লেইসের ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে মাত্র ১১ শতাংশ এক হাজার মার্কিন ডলার দামে আইফোন কিনতে আগ্রহী।


এর আগে প্রতিবছর নতুন আইফোন বাজারে ছাড়ার সময় আগের সংস্করণের চেয়ে দাম বাড়িয়েছে অ্যাপল। কোনো অভিযোগ ছাড়াই বেশি দামে নতুন আইফোন পকেটে পুরেছেন অনেক ক্রেতা। প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নতুন আইফোনের ঘোষণা দেবে অ্যাপল। নতুন সংস্করণটির নাম হতে পারে আইফোন ৮। অবশ্য নতুন আইফোন ঘোষণার তারিখ নিয়ে অনেক গুঞ্জন রয়েছে। চূড়ান্ত বিষয়টি নিশ্চিত করে অ্যাপল অবশ্য কিছু বলেনি। এমনকি দাম, যন্ত্রাংশ ও বাজারে আসার তারিখ সম্পর্কে যাতে কোনো তথ্য ফাঁস না হয়, এ জন্য ব্যবস্থা নিয়েছে।


তবে বিশ্লেষকেরা ধারণা করছেন, আইফোন ৭ প্লাসের মতোই নতুন আইফোনের দাম এক হাজার মার্কিন ডলারের ওপরে থাকবে। ওএলইডি প্যানেল, ফেসিয়াল রিকগনিশন, বেজেলহীন ডিসপ্লে সুবিধার কথা ভেবে এই দাম নির্ধারণ করতে পারে প্রতিষ্ঠানটি। তাইওয়ানভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান কেজিআই সিকিউরিটিজের বিশ্লেষক মিং-সি কুয়ো জানিয়েছেন, সেপ্টেম্বরেই আইফোন ৮ আসছে। এ ছাড়া আইফোন ৭ এস এবং আইফোন ৭ এস প্লাসও একসঙ্গে বাজারে ছাড়া হবে। কালো, রুপালি, সোনালিসহ আরও কয়েকটি রঙে পাওয়া যাবে এসব ফোন। মিং-সি কুয়ো অ্যাপলের পণ্য নিয়ে নিয়মিত তথ্য জানিয়ে থাকেন।


আইফোনপ্রেমীদের একটি দুঃসংবাদও দিয়েছেন তিনি। আর তা হলো, সেপ্টেম্বরে আইফোন ৮ ছাড়া হলেও প্রতিষ্ঠানটি চলতি প্রান্তিকে, মানে বছরের তৃতীয় প্রান্তিকে ২০ থেকে ৪০ লাখ পর্যন্ত আইফোন সরবরাহ করতে পারবে। অর্থাৎ শুরুতে আইফোন ৮ সবাই হাতে পাবেন না। তবে বছর শেষ হওয়ার আগেই অ্যাপল সাড়ে ৪ থেকে ৫ কোটি পর্যন্ত আইফোন সরবরাহ করতে পারবে।


তবে বারক্লেইসের সমীক্ষায় স্মার্টফোন নির্মাতাদের জন্য সুখবরও আছে। প্রায় ৮৫ শতাংশ উত্তরদাতা বলেছেন, নতুন প্রজন্মের স্মার্টফোনের জন্য বেশি অর্থ খরচ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন তাঁরা। তবে আইফোন ৮ যদি চমকপ্রদ কিছু না হয়, তবে তা হাজার ডলার খরচ করে কিনতে আগ্রহীর সংখ্যা নগণ্য। তথ্যসূত্র: অ্যাপল ইনসাইডার, গ্যাজেটস নাউ।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222