আজ সোমবার, ১৮ নভেম্বর ২০১৯ ইং

বিজ্ঞান ও প্রযুক্তি

দিবালোক ডেস্কঃ

১৭ অগাস্ট, ২০১৭ ১৯:০৬

সার্ভার-ওয়েব লগইন সুরক্ষিত করতে রিভ সিকিউর



উইন্ডোজ ও ওয়েব লগইনের অধিকতর নিরাপত্তায় টু ফ্যাক্টর অথেনটিকেশন (টুএফএ) সল্যুশন এনেছে বাংলাদেশি বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিকিউর।


সম্প্রতি আন্তর্জাতিক নিরাপত্তা খাতের অন্যতম বড় সম্মেলন আরএসএ কনফারেন্সে এই সল্যুশন অবমুক্ত করা হয়।


সিঙ্গাপুরের মেরিনা বে স্যান্ডসে অনুষ্ঠিত এবারের আরএসএ কনফারেন্সে হাজারো সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ ও শতাধিক নিরাপত্তা সমাধানদাতা অংশ নেয়।


রিভ সিকিউরের সল্যুশনটি ইতিমধ্যে ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার, ডেটা সেন্টারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের লিনাক্স, ইউনিক্স সার্ভারের লগইন নিরাপত্তায় ব্যবহৃত হচ্ছে।


এ ছাড়া সল্যুশনটি ফেসবুক, টুইটার, জিমেইল বা লিংকডইন ইত্যাদি ব্যক্তিগত অ্যাকাউন্টেও ফ্রি ব্যবহার করা যায়। এ জন্য সংশ্লিষ্ট অপারেটিং সিস্টেমের অ্যাপ গ্যালারি থেকে রিভ সিকিউর (REVE Secure) অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।


টুএফএ পদ্ধতিতে কোনো অ্যাকাউন্টে লগইনের জন্য ইউজার নেম ও পাসওয়ার্ড ছাড়াও অতিরিক্ত আরেকটি ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’ (ওটিপি) প্রয়োজন হয়। ব্যবহারকারী ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন চাপলে এই ওটিপি স্বয়ংক্রিয়ভাবে রিভ সিকিউর অ্যাপে দেখানো হয়। ওটিপি উল্লেখ না করা পর্যন্ত লগইন করা যাবে না বলে সার্ভার, ওয়েব অ্যাকাউন্ট সম্পূর্ণ সুরক্ষিত ও হ্যাকিংয়ের আশঙ্কামুক্ত থাকে।


রিভ সিকিউর সম্পর্কে রিভ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা এম রেজাউল হাসান বলেন, একের পর এক সাইবার হামলায় সার্ভার এমনকি ব্যক্তিগত অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা এখন বৈশ্বিক চ্যালেঞ্জ। খুব কমসংখ্যক প্রতিষ্ঠানই আছে, যারা সাইবার হামলার শিকার হয়নি। ব্যাংক-বিমা থেকে শুরু করে সরকারি-বেসরকারি সব খাতের প্রতিষ্ঠানই সাইবার হামলার শিকার হচ্ছে। এ ধরনের হামলা থেকে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও রেহাই পাচ্ছে না। এই প্রেক্ষাপটে টুএফএ সল্যুশন অধিকতর কার্যকরী।


বাংলাদেশি বহুজাতিক প্রতিষ্ঠান রিভ গ্রুপের প্রধান কার্যালয় সিঙ্গাপুরে অবস্থিত। এ ছাড়া বাংলাদেশ ও ভারতে প্রতিষ্ঠানটির গবেষণা ও উন্নয়ন কেন্দ্র আছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে, রাশিয়া, হংকং, কেনিয়া, লেবাননেও রিভের উপস্থিতি রয়েছে। বর্তমানে বিশ্বের ৮০টিরও বেশি দেশে রিভের পণ্য ও সেবা ব্যবহৃত হচ্ছে। বিজ্ঞপ্তি

শেয়ার করূন

আপনার মতামত