সর্বশেষ

  প্রতিটি স্কুলে অভিযোগ বক্স রাখার নির্দেশ হাইকোর্টের   ছাত্রলীগ নেতা বললেন, ‘সাংবাদিক পেলেই গুলি করে মারব’   কৃষক নয়, নেতারাই দিচ্ছেন ধান-চাল   বিয়ানীবাজারে ছাত্র ইউনিয়নের কাউন্সিল সম্পন্ন।। সভাপতি আবীর সম্পাদক সুজন   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   আনু মুহাম্মদের পরিবারের সদস্যদের গুমের হুমকি   ধর্ষণের বিচার ১৮০ দিনের মধ্যেই শেষ করার নির্দেশ   ইংল্যান্ড জিতেছে, নিউজিল্যান্ড তো হেরে গেল ভাগ্যের কাছে   বিয়ানীবাজারে সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে সাংবাদিকদের নিন্দা ও উদ্বেগ   বিশ্ব ক্রিকেটে নতুন চ্যাম্পিয়ন ইংল্যান্ড   বিয়ানীবাজার সাংবাদিককে ডেকে নিয়ে জিম্মি রেস্টুরেস্টের মালিকের হামলা   স্পর্শ সোস্যাল মিডিয়া’র উপদেষ্টা ও গভর্নিংবডির কমিটি গঠন এবং বিদায়ী সংবর্ধনা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা

তথ্য-প্রযুক্তি

'দৈত্যকার গহ্বর' পৃথিবী ধ্বংসের ইঙ্গিত!

প্রকাশিত : ২০১৭-১১-২৬ ১৩:০৮:৪৩

রিপোর্ট : দিবালোক ডেস্ক


সম্প্রতি রাশিয়ায় একটি দৈত্যাকৃতি বিশাল গহ্বরের খোঁজ মিলল। কী কারণে এই গহ্বর তৈরি হয়েছে, তা নিয়ে ধোঁয়াশায় গবেষকরা। রাশিয়ার বভেনস্কিকে প্রাকৃতিক গ্যাসের খনির কাছ এই দৈত্যাকৃতির গহ্বরের দেখা মিলেছে। স্থানীয় টিভি চ্যানেলে এই গহ্বরকে ‘পৃথিবীর ধ্বংসের সূচনা’ বলে অভিহিত করা হচ্ছে।

অনেকে মনে করছেন, মাটির নিচে কোন বিস্ফোরণে জন্যও এরকম গহ্বর তৈরি হতে পারে। অত্যুৎসাহীদের দাবি, কোন উল্কাপিণ্ডের পতনের ফলে সৃষ্টি হয়েছে এই বিশাল গহ্বরের। যদিও বিজ্ঞানীরা এই জল্পনা উড়িয়ে দিয়েছেন। ক্যামেরায় তোলা ছবিতে দেখা যাচ্ছে, গহ্বরটির ব্যাসার্ধ প্রায় ১০০ মিটার। রাশিয়া অ্যাকাডেমি অফ সায়েন্সেরও এক বিজ্ঞানীও ঘটনাস্থলে যাচ্ছেন। বৃহস্পতিবার এই গহ্বর থেকে নমুনা সংগ্রহে দুই সদস্যের বিশেষ দল পাঠাচ্ছে সাইবেরিয়ার ‘স্টাডি অফ দ্য আর্কটিক’। 

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222