আজ সোমবার, ১৮ নভেম্বর ২০১৯ ইং

বিজ্ঞান ও প্রযুক্তি

দিবালোক ডেস্ক

২০ মে, ২০১৯ ২৩:০২

হুয়াওয়ের শীর্ষে পৌঁছানোর স্বপ্ন গুড়িয়ে দিলো গুগল?


বিশ্ব বাজারে তরতর করে ওঠছিল চীনা মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। কিছুদিন আগেই খবর পাওয়া গেছিল তারা অ্যাপলকে টপকে গেছে। সামনে ছিল সম্ভবত শুধু স্যামসাং। কিন্তু এখন গুগলের একটি সিদ্ধান্তের পর অনেকেই বলছেন, দ্রুতই হুয়াওয়ের বেচা-বিক্রি কমে যেতে পারে।

খবর হচ্ছে, হুওয়ায়ের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কিছু আপডেট করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে গুগল। এরফলে হুয়াওয়ের স্মার্টফোনের বেশ কিছু মডেল থেকে গুগল অ্যাপ ব্যবহার করা যাবে না। কে না জানে স্মার্টফোন ব্যবহারকীদের ক্ষেত্রে গুগল খুবই প্রয়োজনীয় একটি অ্যাপ।

তবে গুগল এ সিদ্ধান্ত এমনিতেই নেয়নি। ট্রাম্প প্রশাসনের একটি সিদ্ধান্তের কারণে বাধ্য হয়েই গুগলকে এ সিদ্ধান্ত নিতে হয়েছে।  ট্রাম্প প্রশাসন একটি তালিকা করেছে যেসব কোম্পানি লাইসেন্স ছাড়া আমেরিকান কোন কোম্পানির সঙ্গে সম্পর্ক স্থাপন করতে পারবে না। ওই তালিকায় হুয়াওয়েকে অন্তর্ভুক্ত করার পরই গুগল এমন সিদ্ধান্ত নিলো। গুগল এক বিবৃতিতে বলেছে, তারা ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত মেনে চলছে এবং ফল কী হয় সেটা যাছাই করে দেখছে। 

হুয়াওয়ের প্রধান নির্বাহী রেন ঝেংফেই জাপানি গণমাধ্যমকে বলেছেন, আমরা এরকম কিছুর জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। পশ্চিমারা অবশ্য বেশ কিছু দিন ধরেই হুয়াওয়ের সমালোচনা করে আসছিলেন। অনেকের সন্দেহ, হুয়াওয়ে ফোনের মাধ্যমে চীন নজরদারির কাজ চালিয়ে থাকে। যদি হুয়াওয়ে বরাবরই তা অস্বীকার করে আসছে।

শেয়ার করূন

আপনার মতামত