সর্বশেষ

  বিয়ানীবাজার পৌরসভার উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন   বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের জাতীয় শোক দিবস পালন   ঢাকা মেডিকেল এলাকায় এডিস মশার আবাসস্থল ধ্বংস করলো যুব ইউনিয়ন   এডিস মশা পানিতে ডিম পাড়ে না, জানালেন বিশেষজ্ঞ   রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়া সবাই রাষ্ট্রের চাকর: হাই কোর্ট   মুসলিমদের গরু কুরবানি দিতে নিষেধ করলেন মন্ত্রী!   বিনা পারিশ্রমিকেই খেলবে জিম্বাবুয়ের খেলোয়াড়রা   সিলেটেও ভয়ঙ্কর রূপ নিচ্ছে ডেঙ্গু, ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত ৫৩ জন   সুপ্রিয় চক্রবর্তী রঞ্জু আর নেই   যার ফোনে ফেরি ছাড়তে দেরি তিনিই করলেন তদন্ত কমিটি!   মুসলিম নির্যাতনের প্রতিবাদ করায় সৌমিত্র-অপর্ণার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা   মুসলিম নির্যাতনের প্রতিবাদ করায় সৌমিত্র-অপর্ণার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা   মশক নিবারণ দফতরের গল্প   প্রাণ-আড়ংসহ ১৪ কোম্পানির দুধ উৎপাদন ও বিপণনে নিষেধাজ্ঞা   দুদক টিম দেখে ৮০ লাখ টাকা পাশের বাসার ছাদে ফেলে দেন ডিআইজি পত্নী

তথ্য-প্রযুক্তি

হুয়াওয়ের শীর্ষে পৌঁছানোর স্বপ্ন গুড়িয়ে দিলো গুগল?

প্রকাশিত : ২০১৯-০৫-২০ ২৩:০২:৪১

রিপোর্ট : দিবালোক ডেস্ক


বিশ্ব বাজারে তরতর করে ওঠছিল চীনা মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। কিছুদিন আগেই খবর পাওয়া গেছিল তারা অ্যাপলকে টপকে গেছে। সামনে ছিল সম্ভবত শুধু স্যামসাং। কিন্তু এখন গুগলের একটি সিদ্ধান্তের পর অনেকেই বলছেন, দ্রুতই হুয়াওয়ের বেচা-বিক্রি কমে যেতে পারে।

খবর হচ্ছে, হুওয়ায়ের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কিছু আপডেট করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে গুগল। এরফলে হুয়াওয়ের স্মার্টফোনের বেশ কিছু মডেল থেকে গুগল অ্যাপ ব্যবহার করা যাবে না। কে না জানে স্মার্টফোন ব্যবহারকীদের ক্ষেত্রে গুগল খুবই প্রয়োজনীয় একটি অ্যাপ।

তবে গুগল এ সিদ্ধান্ত এমনিতেই নেয়নি। ট্রাম্প প্রশাসনের একটি সিদ্ধান্তের কারণে বাধ্য হয়েই গুগলকে এ সিদ্ধান্ত নিতে হয়েছে।  ট্রাম্প প্রশাসন একটি তালিকা করেছে যেসব কোম্পানি লাইসেন্স ছাড়া আমেরিকান কোন কোম্পানির সঙ্গে সম্পর্ক স্থাপন করতে পারবে না। ওই তালিকায় হুয়াওয়েকে অন্তর্ভুক্ত করার পরই গুগল এমন সিদ্ধান্ত নিলো। গুগল এক বিবৃতিতে বলেছে, তারা ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত মেনে চলছে এবং ফল কী হয় সেটা যাছাই করে দেখছে। 

হুয়াওয়ের প্রধান নির্বাহী রেন ঝেংফেই জাপানি গণমাধ্যমকে বলেছেন, আমরা এরকম কিছুর জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। পশ্চিমারা অবশ্য বেশ কিছু দিন ধরেই হুয়াওয়ের সমালোচনা করে আসছিলেন। অনেকের সন্দেহ, হুয়াওয়ে ফোনের মাধ্যমে চীন নজরদারির কাজ চালিয়ে থাকে। যদি হুয়াওয়ে বরাবরই তা অস্বীকার করে আসছে।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222