সর্বশেষ

  এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   আনু মুহাম্মদের পরিবারের সদস্যদের গুমের হুমকি   ধর্ষণের বিচার ১৮০ দিনের মধ্যেই শেষ করার নির্দেশ   উচ্চ মাধ্যমিকে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ   গবেষণা থামাবেন না অধ্যাপক ফারুক   ইংল্যান্ড জিতেছে, নিউজিল্যান্ড তো হেরে গেল ভাগ্যের কাছে   বিয়ানীবাজারে সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে সাংবাদিকদের নিন্দা ও উদ্বেগ   বিশ্ব ক্রিকেটে নতুন চ্যাম্পিয়ন ইংল্যান্ড   বিয়ানীবাজার সাংবাদিককে ডেকে নিয়ে জিম্মি রেস্টুরেস্টের মালিকের হামলা   স্পর্শ সোস্যাল মিডিয়া’র উপদেষ্টা ও গভর্নিংবডির কমিটি গঠন এবং বিদায়ী সংবর্ধনা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা   বাংলাদেশ-ভারত-নেপালে ভয়াবহ বন্যা   সাবেক রাষ্ট্রপতি এরশাদ আর নেই

তথ্য-প্রযুক্তি

গেম আসক্তিকে রোগ হিসেবে স্বীকৃতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

প্রকাশিত : ২০১৯-০৬-০৫ ০৪:১১:১০

রিপোর্ট : দিবালোক ডেস্ক


ভিডিও গেমের আসক্তিকে মানসিক স্বাস্থ্য সমস্যা হিসেবে চিহ্নিত করে এটিকে রোগ হিসেবে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির মতে, নতুন এই রোগের নাম ‘গেমিং ডিসঅর্ডার।’ এর আসক্তি মানুষের ব্যক্তিজীবনকে খুবই ক্ষতিগ্রস্ত করে।

মার্কিন সংবাদ মাধ্যম এনবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ভিডিও গেম আসক্তিকে সম্প্রতি রোগ হিসেবে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দীর্ঘদিন পর্যবেক্ষণের পর এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

অবশ্য গেম আসক্তিকে রোগ হিসেবে স্বীকৃতি দেয়ার বিষয়টিকে ইতিবাচকভাবে নেয়নি বৈশ্বিক গেমিং প্রতিষ্ঠানগুলো। এমনকি তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এই সিদ্ধান্ত থেকে সরে আসতে আহ্বান জানিয়েছে।প্রসঙ্গত, ভিডিও গেমের প্রতি মানুষের আসক্তি ক্রমেই বাড়ছে। বিশেষ করে তরুণদের মধ্যে এটা অনেক বেশি। স্মার্টফোন শিল্পের যত উন্নতি ঘটছে ততই ভিডিও গেমের আসক্তি বাড়ছে।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222