সর্বশেষ

  চুয়াডাঙ্গায় মহিষের শিংয়ে প্রাণ গেল মালিকের   কুবিতে ভর্তির আবেদন ১ সেপ্টেম্বর   তিন দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী   ডেঙ্গুতে পাঁচ জেলায় আরও ৭ জনের মৃত্যু   বিয়ানীবাজার পৌরসভার উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন   বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের জাতীয় শোক দিবস পালন   ঢাকা মেডিকেল এলাকায় এডিস মশার আবাসস্থল ধ্বংস করলো যুব ইউনিয়ন   এডিস মশা পানিতে ডিম পাড়ে না, জানালেন বিশেষজ্ঞ   রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়া সবাই রাষ্ট্রের চাকর: হাই কোর্ট   মুসলিমদের গরু কুরবানি দিতে নিষেধ করলেন মন্ত্রী!   বিনা পারিশ্রমিকেই খেলবে জিম্বাবুয়ের খেলোয়াড়রা   সিলেটেও ভয়ঙ্কর রূপ নিচ্ছে ডেঙ্গু, ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত ৫৩ জন   সুপ্রিয় চক্রবর্তী রঞ্জু আর নেই   যার ফোনে ফেরি ছাড়তে দেরি তিনিই করলেন তদন্ত কমিটি!   মুসলিম নির্যাতনের প্রতিবাদ করায় সৌমিত্র-অপর্ণার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বসবাস

নভেম্বরে চালু হতে যাচ্ছে নতুন ভিসা

প্রকাশিত : ২০১৯-০৬-০৮ ১৩:৪২:৫১

অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বসবাসের জন্য নভেম্বরে চালু হতে যাচ্ছে নতুন ভিসা। প্রতীকী ছবি। সংগৃহীত



অভিবাসন খ্যাত দেশ অস্ট্রেলিয়ায় বসবাস ও কাজের সুযোগ নিয়ে চলতি বছরের নভেম্বরে চালু হতে যাচ্ছে নতুন স্কিলড রিজিওনাল প্রভিশনাল ভিসা। এ ভিসায় দক্ষ অভিবাসী ও প্রবাসীদের পরিবারের সদস্যরা দেশটিতে অস্থায়ী ও স্থায়ীভাবে বসবাস এবং কাজ করতে পারবেন। দেশটির বর্তমান প্রচলিত আঞ্চলিক ভিসা সাবক্লাস ৪৮৯ ও ৮৮৭-এর মতোই নতুন ও পরিবর্তিত আবশ্যিক শর্ত নিয়ে চালু হবে সাবক্লাস ৪৯১ এবং ৪৯৪ ভিসা। আর এ দুই ভিসাধারীদের স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে চালু করা হবে নতুন সাবক্লাস ১৯১ স্থায়ী ভিসা। চলতি বছরের ১৬ নভেম্বর থেকে আবেদনের জন্য উন্মুক্ত হওয়ার অপেক্ষায় আছে নতুন ভিসাগুলো।

স্পনসরড ও লেবার অ্যাগ্রিমেন্ট—এ দুটি ভাগের আওতায় চালু হবে নতুন স্কিলড রিজিওনাল প্রভিশনাল ভিসা। অস্ট্রেলিয়ার সচল ও অনুমোদিত কোনো ব্যবসা দ্বারা মনোনীত হলে তবেই পাওয়া যাবে এ ভিসা। যা সাবক্লাস ৪৯৪ নামে চালু হবে। এ ছাড়া সরকারের সঙ্গে শ্রম চুক্তির মাধ্যমেও কোনো প্রতিষ্ঠান কাউকে নতুন ৪৯১ ভিসায় মনোনীত করতে পারবে। আর এ নতুন দুটির ভিসায় তিন বছর অস্ট্রেলিয়ায় বসবাসের পর স্থায়ী বসবাসের জন্য আবেদন করা যাবে নতুন সাবক্লাস ১৯১ ভিসায়।

নতুন ভিসাগুলোতে অস্ট্রেলিয়ার যেকোনো রাজ্যের আঞ্চলিক শহরে আবেদন করা যাবে। তবে নতুন এ ভিসা নিয়ে দেশটির সিডনি, মেলবোর্ন, পার্থ, ব্রিসবেন ও গোল্ড কোস্টের মতো কোনো মহানগর এলাকায় ভিসাধারীরা বসবাস করতে পারবেন না। এ ছাড়া এ ভিসায় মনোনীত পেশায় পূর্ণকালীন চাকরির সুযোগ থাকবে হবে। সেই সঙ্গে তিন বছরের বেশি পুরোনো নয়, এমন স্কিল অ্যাসেসমেন্ট থাকতে হবে। নতুন ভিসার আরও বিস্তারিত তথ্য প্রকাশ করবে অভিবাসন বিভাগ শিগগিরই।
কাউসার খান: অভিবাসন আইনজীবী, সিডনি, অস্ট্রেলিয়া।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222