সর্বশেষ

  চুয়াডাঙ্গায় মহিষের শিংয়ে প্রাণ গেল মালিকের   কুবিতে ভর্তির আবেদন ১ সেপ্টেম্বর   তিন দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী   ডেঙ্গুতে পাঁচ জেলায় আরও ৭ জনের মৃত্যু   বিয়ানীবাজার পৌরসভার উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন   বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের জাতীয় শোক দিবস পালন   ঢাকা মেডিকেল এলাকায় এডিস মশার আবাসস্থল ধ্বংস করলো যুব ইউনিয়ন   এডিস মশা পানিতে ডিম পাড়ে না, জানালেন বিশেষজ্ঞ   রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়া সবাই রাষ্ট্রের চাকর: হাই কোর্ট   মুসলিমদের গরু কুরবানি দিতে নিষেধ করলেন মন্ত্রী!   বিনা পারিশ্রমিকেই খেলবে জিম্বাবুয়ের খেলোয়াড়রা   সিলেটেও ভয়ঙ্কর রূপ নিচ্ছে ডেঙ্গু, ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত ৫৩ জন   সুপ্রিয় চক্রবর্তী রঞ্জু আর নেই   যার ফোনে ফেরি ছাড়তে দেরি তিনিই করলেন তদন্ত কমিটি!   মুসলিম নির্যাতনের প্রতিবাদ করায় সৌমিত্র-অপর্ণার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা

আন্তর্জাতিক

বিশ্বে প্রতিদিন ৮২ কোটি মানুষ ক্ষুধার্ত থাকে, বলছে জাতিসংঘের রিপোর্ট

প্রকাশিত : ২০১৯-০৭-২৪ ১৫:৩৭:৫৩

রিপোর্ট : দিবালোক ডেস্ক


২০৩০ সালের মধ্যে বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তা কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে। কারণ বিশ্বে আবার ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। বিশ্বে প্রতিদিন ৮২ কোটি মানুষ ক্ষুধার্ত থাকে।

সূত্রের খবর, সোমবার জাতিসংঘ প্রকাশিত এক প্রতিবেদনে একটি তথ্য তুলে ধরা হয়েছে। তাতে বলা হয়েছে,২০১৮ সালের পর থেকে বিশ্বের ৮২ কোটি মানুষ প্রতিদিন পেটে ক্ষুধা নিয়ে রাতে ঘুমাতে যান। এমনকি লাখ লাখ শিশু ভুগছে অপুষ্টিতে।

খাদ্য এবং কৃষি সংস্থা (এফএও), ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট এবং বিশ্ব খাদ্য কর্মসূচি যৌথভাবে এ প্রতিবেদন তৈরি করে।

এক দশক ধরে বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা স্থিতিশীল থাকার পর ২০১৫ সাল থেকে তা আবারও বাড়তে শুরু করে। ২০১৫ সালে বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা ছিল ৭৮ কোটি ৫৪ লাখ, ২০১৬ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭৯ কোটি ৬৫ লাখে এবং ২০১৭ সালে এ সংখ্যা ছিল ৮১ কোটি ১৭ লাখ।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222