সর্বশেষ

  বসন্তের কবিতাগুচ্ছ - সঞ্জয় আচার্য   বিয়ানীবাজারে ছাত্র ইউনিয়নের ভাষা দিবস স্কুল উৎসব সম্পন্ন   ১৯ জানুয়ারী সাংবাদিক মোহাম্মাদ বাসিতের ১০ম মৃত্যুবার্ষিকী   এক বছরে বিশ্বে ধনীরা আরো ধনী হয়েছেন, গরিবরা আরো গরিব   হোলি আর্টিজানে হামলার জন্য ৩৯ লাখ টাকা জোগাড় করেন মামুন   জেলা হাসপাতালের ৪০ শতাংশ চিকিৎসকই অনুপস্থিত : দুদক   বিজ্ঞানী আবেদ চৌধুরীর উদ্ভাবিত ভুট্টা ক্যান্সার প্রতিরোধক!   আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই   বিয়ানীবাজারের আব্দুল্লাপুর সপ্রাবিতে শিক্ষার্থী সংবর্ধনা   ক্ষমতাবলে শিক্ষক হওয়া স্যার, আপনাকেই বলছি!   মাথাপিছু ঋণ ১৭ হাজার টাকা   বিয়ানীবাজার ছাত্র ইউনিয়নের স্কুল উৎসব   উন্নয়ন, দুর্নীতি ও জিডিপি: একসঙ্গে বাড়ার রহস্য কী?   বিশ্বব্যবস্থাঃ পুঁজিবাদ যেভাবে আমাদের মেরে ফেলছে   গোলাপগঞ্জে বাস-সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ।। নিহত ২ আহত ২

সাহিত্য-সংস্কৃতি

শারদীয় দুর্গোৎসবঃ বিয়ানীবাজারে মন্ডপে মন্ডপে পূণ্যার্থীদের ভিড়

প্রকাশিত : ২০১৮-১০-১৮ ১৫:২৮:৩১

রিপোর্ট : দিবালোক ডেস্ক


আজ বৃহস্পতিবার (১৮ অক্টোবর) শারদীয় দুর্গোৎসবের মহানবমী। বিয়ানীবাজারের ৪৭টি মন্ডপে দশভূজা দেবী দুর্গাকে দর্শন করার জন্য শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সের ভক্তদের ভিড় দেখা যায়। শারদ উৎসবকে ঘিরে পুরো বিয়ানীবাজার যেন পরিণত হয়েছে উৎসব নগরীতে।

সপ্তমী ও অষ্টমীতে প্রায় প্রতিটি মন্ডপেই সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। তবে আজকের প্রধান আকর্ষণ থাকবে আরতি প্রতিযোগিতা। বিয়ানীবাজার সার্বজনীন পৌর মন্ডপ, শ্রীশ্রী কালাচাঁদ মিলন মন্দিরসহ প্রায় প্রতিটি মন্ডপেই ভক্তদের ভক্তি সহকারে আরতির দৃশ্য দেখা যাবে।

প্রসঙ্গত, মহিষাসুর নিধনের সময় দেবী দুর্গা প্রচন্ড ক্রোধে কৃষ্ণবর্ণ রূপ ধারণ করেছিলেন। তাই,দেবীকে চামুন্ডা রূপে পূজা করা হবে। পূজার এই মুহূর্তটি আরো একটি কারণে স্মরণীয়। ত্রেতা যুগের অবতার শ্রীরামচন্দ্র ১০৮ টি নীলপদ্মে দেবী আরাধনা করে নবমীতে রাবণকে বধ করেছিলেন।

আগামীকাল শুক্রবার, বিজয়া দশমী। পূজা দর্পণ শেষে মাকে বিদায় জানানো হবে। রাতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদোৎসবের সমাপ্তি ঘটবে। তারপরও এ উৎসব একটি অসাম্প্রদায়িক পৃথিবীর কথা মনে করিয়ে দেয়। যেখানে দম্ভ-দর্পে ভরপুর অসুরদের পরাজয়ে সত্যের জয় হয়।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222