সর্বশেষ

  নেত্রকোনা-৪ আসনে বাম জোটের প্রচারণায় হামলা, প্রার্থীসহ আহত ৪   ওয়ানডেতে অভিষিক্ত হচ্ছে সিলেট স্টেডিয়াম   আজ শহীদ বুদ্ধিজীবী দিবস   কুড়ারবাজার ইউপি সদস্য মাছুম গ্রেফতার   ২৪-২৬ ডিসেম্বরের মধ্যে সেনাবাহিনী নামবে   কলচার্জ, কলড্রপ ও বিরক্তিকর মেসেজের বৈধতা চ্যালেঞ্জ করে রিট   আস্থা ভোটে টিকে গেলেন থেরেসা মে   জামায়াত বাদ, সিলেট-৬ আসনে বিএনপির প্রার্থী ফয়সল চৌধুরী   বিয়ানীবাজার পলাতক আসামী শিবির নেতা রাজ্জাক গ্রেফতার   বিয়ানীবাজার পৌর আ.লীগের সহ সভাপতি যুক্তরাষ্ট্র প্রবাসী খছরুল হক মঙ্গলবার দেশে আসছেন   বিয়ানীবাজার মুড়িয়া ইউনিয়ন চেয়ারম্যান খয়ের গ্রেফতার   বিয়ানীবাজারে ডাকাতিঃ নগদ দুই লক্ষ টাকাসহ ১০ ভরি স্বর্ণালঙ্কার লুট   বিএড কোর্সে ভর্তির অনলাইন আবেদন শুরু ১৭ ডিসেম্বর   হাঁসের ডিম থেকে বাচ্চা ফোটানোর অভিনব ‘তুষ-হারিকেন’ পদ্ধতি   অস্ট্রেলিয়ান ওপেনে ফিরছেন সেরেনা উইলিয়ামস, রাফায়েল নাদাল

জাতীয়

ভোটের এক সপ্তাহ আগে মাঠে নামবে সশস্ত্র বাহিনী

প্রকাশিত : ২০১৮-১১-২৮ ০২:৫৭:১০

রিপোর্ট : দিবালোক ডেস্ক


কাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের এক সপ্তাহ আগে মাঠে নামবে সশস্ত্র বাহিনী। ভোট গ্রহণের পর দুই দিনসহ সব মিলিয়ে ১০ দিন তারা নির্বাচনি দায়িত্ব পালন করবে। এই হিসেবে ২৩ ডিসেম্বর সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে। এছাড়া বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ভোটের আগে-পরে মিলিয়ে ১১ দিন, পুলিশ, র‌্যাব ও কোস্টগার্ড সাত দিন এবং আনসার সদস্যরা ৬ দিন নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার (২৭ নভেম্বর) নির্বাচন কমিশন সচিবালয়ে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর অনুকূলে অর্থ বরাদ্দ সংক্রান্ত এক সভায় এমন তথ্য উঠে এসেছে। অবশ্য, সশস্ত্র বাহিনী মোতায়েন প্রশ্নে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) জানিয়েছিলেন, ১৫ ডিসেম্বরের পর সশস্ত্র বাহিনীর ছোট দল মাঠে পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। জানা গেছে, ওই সময় সেনাবাহিনীর একাধিক টিম মাঠের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। এর সপ্তাহখানেক পর তারা দায়িত্ব নিয়ে মাঠে নামবে।


এ বিষয়ে ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ভোটগ্রহণের আগে ও পরে ১০ দিনের জন্য সশস্ত্র বাহিনীর নির্দিষ্ট সংখ্যক সদস্য মাঠে রাখার বিষয়ে কমিশনের নীতিগত সিদ্ধান্ত রয়েছে।

সশস্ত্র বাহিনী মোতায়েনের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সশস্ত্র বাহিনীর সদস্যদের কবে মোতায়েন করা হবে বা তারা কতদিন দায়িত্ব পালন করবেন, এ বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। বিষয়টি সিইসি নিজেই দেখভাল করছেন।

ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান বলেন, ভোটের আগে ও পরে মিলিয়ে ১০ দিনের জন্য সশস্ত্র বাহিনীকে মাঠে নামানোর বিষয়ে ইসির পরিকল্পনা রয়েছে। তবে তা চূড়ান্ত করা হবে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকের পর।

জানা গেছে, ২০০৮ সালের সাধারণ নির্বাচনে নিয়মিত আইনশৃঙ্খলা বাহিনী হিসেবে সেনা মোতায়েন করা হয়েছিল। ওই সময় গণপ্রতিনিধিত্ব আদেশে (১৯৭২, আরপিও) আইনশৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় সশস্ত্র বাহিনী অন্তর্ভুক্ত ছিল। পরে তা বাতিল করা হলে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে ‘ইন এইড টু সিভিল পাওয়ার’ এর আওতায় সেনাবাহিনী মোতায়েন করা হয়। এবারও তারা একইভাবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবেন।প্রসঙ্গত, বিরোধী দলগুলো বেশ আগে থেকেই নির্বাচনে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের দাবি জানিয়ে আসছে। অপরদিকে সরকারি দল বলছে, প্রচলিত আইনের মধ্যে থেকে চাইলে কমিশন সেনা মোতায়েন করতে পারে।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222