সর্বশেষ

  কবি হেলাল হাফিজ হাসপাতালে   সিলিং ফ্যানের দাম এক লাখ টাকা!   শুনতে কি পাও কৃষকের কান্না   আজ রক্তে ভেজা ২০ মে : মহান চা-শ্রমিক দিবস   একটি অন্য রকম প্রতিবাদ   হুয়াওয়ের শীর্ষে পৌঁছানোর স্বপ্ন গুড়িয়ে দিলো গুগল?   মৃত্যুদণ্ড থেকে রেহাই ছয় ছাত্রলীগ নেতাকর্মী; হতাশ বিশ্বজিতের পরিবার   বুধবার থেকে পাটকল শ্রমিকদের ৬ ঘণ্টা সড়ক-রেলপথ অবরোধ   সাগরে যাবে বিয়ানীবাজারের দুই শতাধিক তরুণ   র‍্যাবের অভিযানে বিয়ানীবাজার দু'জন গ্রেফতার   ছাত্রলীগের কমিটি নিয়ে কেন এই রক্তারক্তি   ৯৫ ভাগ জাতীয় আয় চলে যাচ্ছে ৫ ভাগ মানুষের হাতে   যুক্তরাষ্ট্রের চেয়েও খরচ বেশি বাংলাদেশের শিক্ষায়   হাজী আব্দুস সাত্তার শপিং কমপ্লেক্স মালিকপক্ষে'র ইফতার সামগ্রী বিতরণ   অনন্ত হত্যার বিচার বিশেষ ট্রাইব্যুনালে করার দাবি

জাতীয়

৩১ মার্চের মধ্যে পুনর্নির্বাচন চান ডাকসু ভিপি নুরুল হক

প্রকাশিত : ২০১৯-০৩-১৩ ১২:০৩:০৭

রিপোর্ট : দিবালোক ডেস্ক


৩১ মার্চের মধ্যে পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন দেয়ার দাবি জানিয়েছেন ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর। তবে একই সঙ্গে ডাকসুর ভিপি হিসেবে শপথ নেয়ার কথাও জানিয়েছেন তিনি। নির্বাচনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্যানেল থেকে সমাজসেবা সম্পাদক হিসেবে নির্বাচিত আখতার হোসেনও শপথ গ্রহণ করবেন বলে জানিয়েছেন নুরুল হক নুর। গতকাল সন্ধ্যায় সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাত্কারে তিনি এসব কথা জানান।

নুরুল হক নুর জানান, তিনি ডাকসুর পুনর্নির্বাচন চান। আদালতের নির্দেশনা অনুযায়ী ৩১ মার্চের মধ্যে পুনর্নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। একই সঙ্গে নিরপেক্ষ শিক্ষকদের মাধ্যমে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে এ বিষয়ে ব্যবস্থা নেয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

নির্বাচন আয়োজনের সঙ্গে জড়িতদের পদত্যাগ দাবি করে ডাকসুর নবনির্বাচিত ভিপি বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী ৩১ মার্চের মধ্যে আবার নির্বাচন দিতে হবে। তার আগে এ নির্বাচনের সঙ্গে যারা আছেন, তাদের পদত্যাগ করতে হবে।

তিনি বলেন, পুনর্নির্বাচন হলে সবগুলো পদেই হতে হবে। আমরা বিশ্বাস করি, ফেয়ার নির্বাচন হলে আমরা পূর্ণ প্যানেলেই জিতব। নির্বাচন প্রত্যাখ্যান করা অন্যান্য সংগঠন এ বিষয়ে যা সিদ্ধান্ত নেবে, তাতেও আমাদের পূর্ণ সমর্থন থাকবে।

এ সময় গতকাল তার ওপর সংঘটিত হামলা ও পরে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক শোভন সাক্ষাৎ করে তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানোর বিষয়ে নুর বলেন, ছাত্রলীগ প্রয়োজনে কাছে টানে, প্রয়োজন ফুরিয়ে গেলে ছুড়ে ফেলে।

নুর বলেন, আমরা চেয়েছিলাম একটা দৃষ্টান্তমূলক নির্বাচন হোক। কিন্তু বিভিন্ন অনিয়ম-কারচুপির কারণে আমাদের সে আশা পূরণ হয়নি।
এর আগে গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে সুষ্ঠু নির্বাচন হলে ডাকসুতে ছাত্রলীগ একটি পদেও জয়লাভ করতে পারত না দাবি করে নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর বলেছেন, ‘ভিসি স্যার যদি সুষ্ঠু নির্বাচন দেন, তাতে ছাত্রলীগ সদস্য পদেও জয় পাবে না। আমি চ্যালেঞ্জ করে বলছি, সুষ্ঠু নির্বাচনে ছাত্রলীগ একটা পদ পেলে, শিক্ষার্থীরা যে আমাকে প্রতিনিধি বানিয়েছে, সে পদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব ছেড়ে চলে যাব।’
এ সময় বাম জোটের ভিপি প্রার্থী লিটন নন্দীসহ অন্য প্রার্থীরাও উপস্থিত ছিলেন।
এদিকে ডাকসু ও হল সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গতকালও উত্তপ্ত ছিল ঢাবি ক্যাম্পাস। সোমবার গভীর রাতে ফল প্রকাশের পর থেকে ভিপি পদে পরাজয় প্রত্যাখ্যান করে বিক্ষোভ শুরু করে ছাত্রলীগ। সে বিক্ষোভ চলে গতকাল বিকাল পর্যন্ত।

দুপুরে সহকর্মীদের নিয়ে ক্যাম্পাসে আসার পর হামলার শিকার হন নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর। এর পর কোটা আন্দোলনকারী, বাম জোট ও স্বতন্ত্র প্রার্থী এবং তাদের সমর্থকরা এ হামলার প্রতিবাদে ক্যাম্পাসে মিছিল বের করেন। এ সময় ক্যাম্পাসের পরিস্থিতি বেশ উত্তপ্ত হয়ে ওঠে। পরে বিকালে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন নুরুল হক নুরকে অভিনন্দন ও আলিঙ্গন করার পর পরিস্থিতি শান্ত হয়ে আসে।

প্রায় তিন দশক পর সোমবার অনুষ্ঠিত হয় ডাকসু ও হল সংসদ নির্বাচন। ওইদিন ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে ভোটগ্রহণ শেষ হওয়ার প্রায় ১ ঘণ্টা আগেই নির্বাচন বর্জনের ঘোষণা দেয় অধিকাংশ প্যানেল ও প্রার্থী। ভোটগ্রহণ শেষে সোমবার গভীর রাতে নির্বাচনের ফল ঘোষণা করা হয়। ঘোষিত ফলাফলে ডাকসুর ভিপি পদে জয়লাভ করেন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর। কেন্দ্রীয় সংসদের ২৫টি পদের মধ্যে ভিপি ও সমাজসেবা সম্পাদক ছাড়া সবগুলোতেই জয় পেয়েছে ছাত্রলীগ। যদিও নুরের বিজয় প্রত্যাখ্যান করে বিক্ষোভ শুরু করে ছাত্রলীগ। রাতে ফল ঘোষণার সময় সিনেট ভবনের চারপাশে বিক্ষোভ করতে থাকেন ছাত্রলীগের নেতাকর্মীরা। সেখানে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। উদ্ভূত পরিস্থিতিতে অনেকটা অবরুদ্ধ হয়ে পড়েন উপাচার্য। পরে তিনি বাসায় ফিরে যান।

এর পর ভিপি পদে পুনর্নির্বাচনের দাবিতে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেন ভিপি প্রার্থী শোভনের অনুসারী ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময় উপাচার্যের বাসভবনের কাছে রাস্তায় আগুন জ্বালিয়ে দেয়া হয়।

গতকাল বেলা ২টার দিকে হাসপাতাল থেকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আসেন নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর। এ সময় সমর্থকদের নিয়ে টিএসসিতে আসেন তিনি। সেখানে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ছাত্রলীগের একটি মিছিল থেকে কোটা আন্দোলনকারী প্যানেলের সদস্যদের ওপর হামলা করা হয়। ধাওয়া খেয়ে নুরুল হক নুর ও তার সঙ্গীরা টিএসসির ভেতর ঢুকে পড়েন।

পরে ছাত্রলীগের হামলার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলে বাম জোট, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ ও কোটা সংস্কার আন্দোলনের নেতাকর্মীরা অংশ নেন। টিএসসি থেকে মিছিলটি শুরু হয়ে সামাজিক বিজ্ঞান অনুষদ, মধুর ক্যান্টিন, কলাভবন, অপরাজেয় বাংলা হয়ে রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়। এ সময় নবনির্বাচিত সহসভাপতি (ভিপি) নুরুল হক নুর, প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য সমর্থিত বাম জোটের প্যানেল থেকে ভিপি প্রার্থী ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী, স্বতন্ত্র প্যানেলের জিএস প্রার্থী এআরএম আসিফুর রহমান, প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদী ছাত্র ঐক্যের সম্মিলিত জোটের জিএস পদপ্রার্থী উম্মে হাবিবা বেনজির প্রমুখ উপস্থিত ছিলেন।

একই সময় ভিসি চত্বর এলাকায় অবস্থান নেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ফলে ক্যাম্পাসজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে উপাচার্য কার্যালয়ের সামনে থেকে নেতাকর্মীদের সরে যাওয়ার অনুরোধ করেন ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন। বিকাল পৌনে ৪টা নাগাদ ওই এলাকা থেকে ছাত্রলীগের কর্মীরা সরে যান।

এর পর টিএসসিতে গিয়ে ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হককে বরণ করে নেন ছাত্রলীগ সভাপতি।
টিএসসি মিলনায়তনে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, আমাদের সবার চাওয়া-পাওয়া নুরুল হক পূরণ করবে। আমি পারিনি তাতে কী হয়েছে, নুরুল হক পূরণ করবে। সেজন্য সবাইকে দায়িত্বশীল আচরণ করতে হবে, যেন স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ঠিক থাকে। এ সময় নুরুল হক ছাত্রলীগ সভাপতির সঙ্গে সহমত পোষণ করেন।

এ সময় নবনির্বাচিত ভিপি নুরুল হক বলেন, ক্লাস-পরীক্ষা বর্জনের যে ঘোষণা দিয়েছিলাম, তা থেকে আমরা সরে এসেছি। তবে পুনর্নির্বাচনের দাবি অব্যাহত থাকবে। আমরা শিক্ষার্থীদের রায় মেনে নিয়ে শিক্ষার্থীদের স্বার্থে একসঙ্গে কাজ করব।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222