আজ সোমবার, ১৮ নভেম্বর ২০১৯ ইং

জাতীয়

দিবালোক ডেক্স

১৬ অক্টোবর, ২০১৯ ২১:৫৩

সন্ত্রাস ও আধিপত্যের বিরুদ্ধে সারাদেশে ছাত্র ইউনিয়নের ‘শুভ্র পদযাত্রা

সারাদেশে ছাত্রলীগের সন্ত্রাস ও দখলদারিত্বের বিরুদ্ধে সুস্থ ধারার ছাত্র আন্দোলন গড়ে তোলার ডাক নিয়ে দেশব্যাপী ‘সন্ত্রাস ও আধিপত্য বিরোধী শুভ্র পদযাত্রা’ পালন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।
বুধাবার (১৬ অক্টোবর) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে টিএসসি এসেই শেষ হয় এই ‘শুভ্র পদযাত্রা’।
পদযাত্রা শুরু আগে টিএসসিতে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল ও সাধারণ সম্পাদক অনিক রায়।
মেহেদী হাসান নোবেল বলেন, ‘আবরার, জোবায়ের, আবু বকর, হাফিজুরসহ সকল হত্যাকান্ড একই সূত্রে গাঁথা। সেই সূত্রটি হলো বিচারহীনতার সংস্কৃতি। ছাত্র রাজনীতি নিষিদ্ধ নয়, এই সন্ত্রাসবাদী অপরাজনীতি আইন করে নিষিদ্ধ করা হোক। বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ’ই হোক শেষ ছাত্র খুনের ঘটনা।’
সমাবেশে সাধারণ সম্পাদক অনিক রায় বলেন, আজকের সন্ত্রাস আধিপত্যবাদের কড়াল গ্রাসে পড়েছে সমগ্র বাংলাদেশ। এ থেকে দেশকে বাঁচাতে দরকার ছাত্র-শ্রমিক- জনতার ঐক্যবদ্ধ আন্দোলন। সবাইকে ঐক্যবদ্ধ করার কাজ ছাত্র ইউনিয়ন শুরু করেছে। ঐক্যবদ্ধ আন্দোলন দিয়েই সন্ত্রাস-আধিপত্য থেকে বাংলাদেশকে মুক্ত করবো আমরা।নেতৃবৃন্দ আরও বলেন, স্বাধীনতার পর থেকেই শিক্ষাঙ্গন থেকে প্রায় দুইশত শিক্ষার্থীর জীবন ঝড়ে গিয়েছে। 
গত এক দশকেই ক্যাম্পাসে হয়েছে অন্তত দুই ডজন খুন। প্রায় প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে রয়েছে এক বা একাধিক খুনের ঘটনা। বিগত সময়ে ছাত্রদল-শিবির ক্যাম্পাস গুলোতে সন্ত্রাস, নির্যাতনের যে ধারা শুরু করেছে, এই সময়ে এসে ছাত্রলীগও সেই ধারাবাহিকতা বজায় রেখেছে।নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয়ের হলে হলে রয়েছে ছাত্রলীগের টর্চার সেল।

 টর্চার সেল গুলোতে শিক্ষার্থীদের নির্যাতন ও ভয় দেখিয়ে ভিন্নময় দমনের এক দখলদারি সংস্কৃতি চালু করেছে ছাত্রলীগ। ভিন্নমত দমনে খুনের পথ ধরতেও বাকি নেই ছাত্রলীগের।সমাবেশ থেকে সন্ত্রাস ও দখলদারিত্বের বিরুদ্ধে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ ভাবে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান নেতৃবৃন্দ।


সমাবেশে এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি দীপক শীল, কেন্দ্রীয় সংসদের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক কফিল উদ্দিন মোহাম্মদ শান্ত, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ফয়েজউল্লাহ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয়, নারায়ণগঞ্জ জেলা সংসদের সভাপতি সুমাইয়া সেতু, ঢাকা মহানগরে সাধারণ সম্পাদক ফয়জুর মেহেদী, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক হিমাদ্রী শেখর নন্দী প্রমুখ। 

শেয়ার করূন

আপনার মতামত