সর্বশেষ

  প্রতিটি স্কুলে অভিযোগ বক্স রাখার নির্দেশ হাইকোর্টের   ছাত্রলীগ নেতা বললেন, ‘সাংবাদিক পেলেই গুলি করে মারব’   কৃষক নয়, নেতারাই দিচ্ছেন ধান-চাল   বিয়ানীবাজারে ছাত্র ইউনিয়নের কাউন্সিল সম্পন্ন।। সভাপতি আবীর সম্পাদক সুজন   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   আনু মুহাম্মদের পরিবারের সদস্যদের গুমের হুমকি   ধর্ষণের বিচার ১৮০ দিনের মধ্যেই শেষ করার নির্দেশ   ইংল্যান্ড জিতেছে, নিউজিল্যান্ড তো হেরে গেল ভাগ্যের কাছে   বিয়ানীবাজারে সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে সাংবাদিকদের নিন্দা ও উদ্বেগ   বিশ্ব ক্রিকেটে নতুন চ্যাম্পিয়ন ইংল্যান্ড   বিয়ানীবাজার সাংবাদিককে ডেকে নিয়ে জিম্মি রেস্টুরেস্টের মালিকের হামলা   স্পর্শ সোস্যাল মিডিয়া’র উপদেষ্টা ও গভর্নিংবডির কমিটি গঠন এবং বিদায়ী সংবর্ধনা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা

রাজনীতি

রাষ্ট্রায়ত্ত পাটকলে ধর্মঘট শ্রমিকদের নামে মামলা

প্রকাশিত : ২০১৯-০৪-১৬ ২০:২২:৩৬

রিপোর্ট : দিবালোক ডেস্ক


নয় দফা দাবিতে সারাদেশের রাষ্ট্রায়ত্ত পাটকলে ৭২ ঘণ্টার ধর্মঘট পালন করেছেন শ্রমিকরা। গত ২ এপ্রিল থেকে ৪ এপ্রিল পর্যন্ত এ ধর্মঘট চলে। এসময় প্রতিদিন চার ঘণ্টা ধরে রেল ও সড়ক পথ অবরোধ করেন শ্রমিকরা। তারা কাজ বন্ধ রেখে সভা-সমাবেশ ও অবরোধের মাধ্যমে তাদের দাবির যৌক্তিকতা তুলে ধরেন। দাবি আদায় না হলে আগামী দিনে আরো কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দেন শ্রমিকরা। ধর্মঘট চলাকালে পুলিশ ফাঁড়ি ভাঙচুর ও পুলিশ সদস্যদের ওপর হামলার অভিযোগ এনে খুলনায় আড়াইশ’ অজ্ঞাত শ্রমিকের নামে মামলা করেছে পুলিশ। 

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) অধীনে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা জোনে মোট ২৬টি পাটকল রয়েছে। তার মধ্যে চট্টগ্রাম জোনে রয়েছে আমিন জুট মিলস লিমিটেড ও ওল্ড ফিল্ডস লিমিটেড, গুল আহমেদ জুট মিলস লিমিটেড, হাফিজ জুট মিলস লিমিটেড, এমএম জুট মিলস লিমিটেড, আর আর জুট মিলস লিমিটেড, বাগদাদ-ঢাকা কার্পেট ফ্যাক্টরি লিমিটেড, কর্ণফুলী জুট মিলস লিমিটেড, ফোরাত কর্ণফুলী কার্পেট ফ্যাক্টরি, গালফ্রা হাবিব লিমিটেড ও মিলস ফার্নিসিং লিমিটেড অপরদিকে খুলনায় রয়েছে ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিল। এসবের বাইরে ঢাকাসহ সারাদেশের রাষ্ট্রায়ত্ব পাটকলগুলোর শ্রমিকরাও তিন দিনের এ ধর্মঘট পালন করে। 

শ্রমিকদের ঘোষিত দাবির মধ্যে রয়েছে, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফ গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া টাকা প্রদান, টার্মিনেশন ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ীকরণ, পাট মৌসুমে পাটক্রয়ের অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করা। শ্রমিক নেতারা বলেন, আগেও এসব দাবি বাস্তবায়নের জন্য সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু দাবি আদায় না হওয়ায় শ্রমিকদের আবার রাস্তায় নেমে আসতে হয়েছে। 

খুলনার শ্রমিকরা জানান, ধর্মঘট চলাকালে শ্রমিকরা কাজে যোগদান না করে উৎপাদন বন্ধ রেখে নিজ নিজ মিলের সামনে সমবেত হন। পরে তারা মিছিল করে খালিশপুর নতুন রাস্তা মোড়, দৌলতপুর এবং আটরা শিল্প এলাকায় খুলনা-যশোর মহাসড়ক ও রেলপথ অবরোধ করেন। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা টায়ার জ্বালিয়ে সড়ক ও রেলপথে প্রতিবন্ধকতা তৈরি করেন। রেলপথ অবরোধ থাকার কারণে সকালে কোনো ট্রেন চলেনি। প্রতিদিনই এ ধর্মঘট চলে। 

পাটকল শ্রমিক নেতারা বলেন, শ্রমিকরা ৭ থেকে ৯ সপ্তাহের মজুরি না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছে। তারা তাদের সন্তানদের লেখাপড়ার খরচ, ঘর ভাড়া দিতে পারছে না। এ অবস্থায় বাধ্য হয়েই তারা আন্দোলনে নেমেছেন। চট্টগ্রামের শ্রমিকরা জানান, ধর্মঘট শুরুর দিন পাটকলের শ্রমিকরা সীতাকুণ্ডে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও চট্টগ্রাম-রাঙামাটি সড়ক অবরোধ করে। এছাড়া চট্টগ্রাম-ঢাকা-সিলেট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেনও আটকে দেয় শ্রমিকরা। 

শ্রমিকরা বলেন, শ্রমিকদের বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবিতে গত ২ মার্চ থেকে দেশব্যাপী আন্দোলন চলে আসছে। অন্দোলনের কারণে প্রধানমন্ত্রী বিজেএমসিকে নির্দেশ দিয়েছিলেন সমস্যা সমাধানে। বিজেএমসি চেয়ারম্যান ও সচিব পাটকল শ্রমিক লীগের সঙ্গে লিখিত চুক্তি করেছে ২৮ মার্চের মধ্যে সমস্যা সমাধান করবে। কিন্তু তারা তা বাস্তবায়ন করেনি। আমাদের আগের নয় দফা দাবির সাথে এখন বিজেএমসির পাঁচ পরিচালকের অপসারণের দাবিও যুক্ত হয়েছে। 

এ দিকে নরসিংদীর তরোয়ায় রেলপথ অবরোধ করে ইউএমসি জুট মিলের শ্রমিকরা। সিরাজগঞ্জ জাতীয় জুট মিলে কর্মরত শ্রমিকরা একত্রিত হয়ে ধর্মঘট কর্মসূচি পালন করেছে। ধর্মঘটের কারণে বন্ধ রয়েছে মিলের সব ধরনের উৎপাদন। শ্রমিকদের নামে মামলা: পাটকলের শ্রমিকদের সড়ক অবরোধ কর্মসূচি চলাকালে পুলিশ ফাঁড়িতে হামলা ও পুলিশ সদস্যদের আহত হওয়ার অভিযোগ এনে অজ্ঞাত আড়াইশ শ্রমিককে আসামি করে মামলা করা হয়েছে। গত ৪ এপ্রিল রাতে খুলনার দৌলতপুর থানায় এই মামলা করা হয়। 

এদিকে পাটকল শ্রমিকরা জানিয়েছেন, বিজেএমসির আহ্বানে শ্রমিক নেতারা ৬ এপ্রিল ঢাকায় বৈঠক শেষে তৃতীয় দফা আন্দোলনের কর্মসূচি নির্ধারণ করবেন। এরপর ৭ এপ্রিল ঢাকায় নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222