সর্বশেষ

  বিয়ানীবাজার পৌরসভার উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন   বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের জাতীয় শোক দিবস পালন   ঢাকা মেডিকেল এলাকায় এডিস মশার আবাসস্থল ধ্বংস করলো যুব ইউনিয়ন   এডিস মশা পানিতে ডিম পাড়ে না, জানালেন বিশেষজ্ঞ   রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়া সবাই রাষ্ট্রের চাকর: হাই কোর্ট   মুসলিমদের গরু কুরবানি দিতে নিষেধ করলেন মন্ত্রী!   বিনা পারিশ্রমিকেই খেলবে জিম্বাবুয়ের খেলোয়াড়রা   সিলেটেও ভয়ঙ্কর রূপ নিচ্ছে ডেঙ্গু, ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত ৫৩ জন   সুপ্রিয় চক্রবর্তী রঞ্জু আর নেই   যার ফোনে ফেরি ছাড়তে দেরি তিনিই করলেন তদন্ত কমিটি!   মুসলিম নির্যাতনের প্রতিবাদ করায় সৌমিত্র-অপর্ণার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা   মুসলিম নির্যাতনের প্রতিবাদ করায় সৌমিত্র-অপর্ণার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা   মশক নিবারণ দফতরের গল্প   প্রাণ-আড়ংসহ ১৪ কোম্পানির দুধ উৎপাদন ও বিপণনে নিষেধাজ্ঞা   দুদক টিম দেখে ৮০ লাখ টাকা পাশের বাসার ছাদে ফেলে দেন ডিআইজি পত্নী

রাজনীতি

ডেনমার্কের কমবয়সী প্রধানমন্ত্রী হবেন বামদলের মিটি ফ্রেডরিকসেন

গত এক বছরে সুইডেন ও ফিনল্যান্ডে বামেরা ক্ষমতাসীন হয়েছে

প্রকাশিত : ২০১৯-০৬-০৮ ১৬:২৭:৪১

রিপোর্ট : দিবালোক ডেস্ক


সাধারণ নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন ডেনমার্কের লিবারেল পার্টির প্রধানমন্ত্রী লারস লোক্কে রামুসেন। প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সোশাল ডেমোক্রেটিক পার্টির নেতা মিটি ফ্রেডরিকসেন। ৪১ বছর বয়স্ক এই নেত্রী ডেনমার্কের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী হিসেবে ইতিহাসে নাম লিখাবেন। 

সেন্টার লেফট হিসেবে পরিচিত সোশাল ডেমোক্রেট পার্টি এবারের নির্বাচনে ২৫ দশমিক ৯ শতাংশ ভোট পেয়েছে। আর জোটগতভাবে সংসদের ১৭৯ আসনের মধ্যে ৯১টি আসনে জয়ী হয়েছে। ডেনমার্কের নির্বাচনে ইমিগ্রেশন এখনো একটা বড়ো ফ্যাক্টর। সেইসঙ্গে জলবায়ু পরিবর্তন ও কল্যাণ তহবিলের ব্যাপারে স্পর্শকাতর ডেনিশরা। সোশাল ডেমোক্রেটিক পার্টি তুলনামূলক কঠিন একটি অভিবাসন নীতি নিয়ে ভোটযুদ্ধে নেমেছিলো।

মিটি ফ্রেডরিকসেন তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ‘ডেনমার্ককে বদলে দেয়ার একটা জোরালো আশাবাদ আমরা জাগাতে পেরেছি।’ বর্তমান প্রধানমন্ত্রী, লিবারেল পার্টির নেতা লারস লোক্কে রামুসেন ভোটের ফলাফল মেনে নিয়ে বলেছেন, ‘খুব ভালো নির্বাচন হয়েছে কিন্তু সরকারে পরিবর্তন আসবে।’

স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর মধ্যে গত এক বছরে ডেনমার্ক হলো তৃতীয় দেশ, যেখানে বামপন্থিরা ক্ষমতায় এসেছে। এর আগে সুইডেন ও ফিনল্যান্ডে বামেরা ক্ষমতাসীন হয়েছে।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222