সর্বশেষ

  ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রমে অস্থায়ী নিষেধাজ্ঞা   সিলেট চেম্বারের নতুন সভাপতি শোয়েব, সহ সভাপতি চন্দন ও তাহমিন   মৌলভীবাজারের মেয়ে পিংকি বাংলাদেশ বিমানের ক্যাপ্টেন   হবিগঞ্জে একযোগে ১৪৩ শহীদ মিনার উদ্বোধন   এবার অভিযান সিলেটের ক্লাবপাড়ায়   নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও   ক্যাসিনোর পাশাপাশি স্পা সেন্টারেও পুলিশের অভিযান   লন্ডনে বাড়ছে ঘরহীনের সংখ্যা, ডাস্টবিন থেকে খাবার কুড়িয়ে খাচ্ছে মানুষ   আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের অভিযান   বিয়ানীবাজারে নবাগত ইউএনও হিসেবে যোগদান করলেন মৌসুমী মাহবুব   মৌলভীবাজারে ১০১৪ মণ্ডপে হবে শারদীয় দুর্গাপূজা   জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম   মোহামেডান–ভিক্টোরিয়াসহ চার ক্লাবে ক্যাসিনো আছে জানত না পুলিশ   রুবেল মুর্মুকে আহ্বায়ক করে জয়পুর – মাদারপুর (আদিবাসী সাঁওতাল পল্লীতে ) ছাত্র ইউনিয়নের কমিটি   মইনুদ্দিন জালালের প্রথম মৃত্যুবার্ষিকী পালনে কমিটি গঠন

রাজনীতি

রবিবার, ৭ জুলাই অর্ধদিবস হরতাল পালন করুন

নীতিনিষ্ঠ সংগ্রামে ঐক্যবদ্ধ মানুষের জয় অনিবার্য

প্রকাশিত : ২০১৯-০৭-০৬ ১৩:৩৭:৩১

রিপোর্ট : রুহিন হোসেন প্রিন্স

রবিবার, ৭ জুলাই ২০১৯,অর্ধদিবস সব কাজ থেকে বিরত থেকে 
হরতাল পালন করুন, সফল করতে সক্রিয় ভূমিকা নিন ।

>> বিএনপি-জামাত ক্ষমতায় থাকতে, গ্যাস রপ্তানী করতে “গ্যাসের উপর ভাসছে দেশ” - এ কথা বলে গ্যাস রপ্তানির চেষ্টা করেছিল । জনগনের আন্দোলন এটা প্রতিহত করেছিল ।

৬ জুলাই ২০১৯ ।এসব রুখতে, দেশের গ্যাস সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করার দাবিতে ৭ জুলাই রবিবার অর্ধদিবস হরতাল পালন করি, রাজপথে নামি।
>> শুধু কী গ্যাসের দাম বাড়ছে ? এর ফলে সব জিনিসের দাম বাড়ছে,বাড়বে ।সারা দেশে সিলিন্ডার গ্যাসের দাম বাড়বে ।
>>এলএনজি ব্যাবসায়ী,কমিশন এজ্ন্টদের সুবিধা হবে এতে ।
>>আজ গ্যাস আমদানী করতে বর্তমান আওয়ামী লীগের জোট সরকার “দেশে গ্যাস সংকট”এর কথা তুলেছে । জনগনের আন্দোলনের মাধ্যমে এটা প্রতিহত করতে হবে ।

>>আমাদের,দেশপ্রেমিক জ্বালানি বিশেষজ্ঞদের কথা শুনে দেশের গ্যাস সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে কোন পদক্ষেপ নেই । পদক্ষেপ নেই স্থল ও সমুদ্রের গ্যাস অনুসন্ধান ,উত্তোলনের ।

>>এ অবস্থায় সবকিছু কী বিনা প্রশ্নে, বিনা চ্যলেন্জ্ঞ এ মেনে নেব ? মেনে নেবেন ? তাহলে সব কিছু তো এ ভাবেই চলবে । যেমন চলছে অনেক কিছু !!

>> বাজেটে কী সাধারন মানুষের স্বার্থ রক্ষা হোল ? আমরা কী অন্যায় অযৌক্তিক সবকিছু নীরবে মেনে নিতে থাকবো ???

#গ্যাস আমাদের অমূল্য সম্পদ । এই সম্পদ রক্ষা করা ও দেশের মানুষের স্বার্থে এর যথাযথ ব্যবহার নিশ্চিত করা আমাদের দায়িত্ব।

#গ্যাস খাতের দুর্নীতি, অনিয়ম, অপচয়,দূর্বল ব্যবস্থাপনা, নতুন উৎপাদনে না যাওয়া, সরবরাহ ও বিতরণব্যবস্থা (পাইপ লাইন) উন্নয়ন না করা, গ্যাস চুরি বন্ধ না করার দায় কে নেবে ? 

#এ বিষয়ে সরকার ও বিইআরসি'র ভূমিকা নেই।

#বরং শুধুমাত্র দাম বাড়িয়ে জনগনের পকেট কাটে এ সব অনিয়ম -দুর্নীতিকে প্রশ্রয় ও উৎসাহিত করা হচ্ছে ।

#গত ১০ বছরে ৬ বার বিভিন্ন স্তরে গ্যাসের দাম বাড়ানো হয়েছিল, তারপরও আন্তর্জাতিক বাজারে আমদানি মূল্য কমার পরেও চুরি, সিস্টেম লস, ভর্তুকি কমছে না।

#মূলত, দুর্নীতি, ব্যবস্থাপনায় অদূরদর্শিতা, বিতরণে নৈরাজ্য, গ্যাস চুরি ও অবৈধ সংযোগ, সরবরাহ লাইন থেকেই অবৈধ বিতরণ, ১২ শতাংশ সিস্টেম লস, অন্যায্য মিটারিং, বেশী মূল্যে এলএনজি আমদানির চুক্তি, আমদানির খরচ বাড়িয়ে দেখানো, নতুন গ্যাস কূপ অনুসন্ধান ও উত্তোলনে কার্যক্রম উদ্যোগ না নেয়ায় এ সংকটের সমাধান হচ্ছে না ।

#এমনকি মীমাংসিত সামুদ্রিক ব্লক ও স্থলভাগে নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধান ও নতুন উত্তোলন চুক্তিতে ব্যর্থতার কারণেও গ্যাস খাতে ভর্তুকি টানতে হচ্ছে।

#এসবের দায় কেন জনগণ নেবে?

#এবারের দাম বাড়ানো তাই আবারও সর্বত্র মূল্য বৃদ্ধি ঘটাবে । নৈরাজ্য বাড়াবে। গ্যাস খাতকে বিপর্যস্ত করবে।

#এ অবস্থা চলতে থাকলে আবারও দাম বাড়বে ।আমরা,দেশের মানুষ নিয়মিত ‘মূল্যবৃদ্ধির দূর্ভোগ’ এর মধ্যে পড়বো ।

#এবারের বাজেটে ধার্য করা ট্যাক্স-ভ্যাটে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের খরচ বাড়ছে ।

#অন্যদিকে সাধারণ মানুষের প্রকৃত আয় বাড়েনি।

#নিজের, নিজেদের স্বার্থের কথা নিজেকে ভাবতে হবে, ভূমিকা নিতে হবে।

#আসুন:

#নীতিনিষ্ঠ সংগ্রামে ঐক্যবদ্ধ মানুষের জয় অনিবার্য।
লেখকঃ রুহিন হোসেন প্রিন্স

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222