সর্বশেষ

  প্রতিটি স্কুলে অভিযোগ বক্স রাখার নির্দেশ হাইকোর্টের   ছাত্রলীগ নেতা বললেন, ‘সাংবাদিক পেলেই গুলি করে মারব’   কৃষক নয়, নেতারাই দিচ্ছেন ধান-চাল   বিয়ানীবাজারে ছাত্র ইউনিয়নের কাউন্সিল সম্পন্ন।। সভাপতি আবীর সম্পাদক সুজন   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   আনু মুহাম্মদের পরিবারের সদস্যদের গুমের হুমকি   ধর্ষণের বিচার ১৮০ দিনের মধ্যেই শেষ করার নির্দেশ   ইংল্যান্ড জিতেছে, নিউজিল্যান্ড তো হেরে গেল ভাগ্যের কাছে   বিয়ানীবাজারে সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে সাংবাদিকদের নিন্দা ও উদ্বেগ   বিশ্ব ক্রিকেটে নতুন চ্যাম্পিয়ন ইংল্যান্ড   বিয়ানীবাজার সাংবাদিককে ডেকে নিয়ে জিম্মি রেস্টুরেস্টের মালিকের হামলা   স্পর্শ সোস্যাল মিডিয়া’র উপদেষ্টা ও গভর্নিংবডির কমিটি গঠন এবং বিদায়ী সংবর্ধনা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা

রাজনীতি

রবিবার, ৭ জুলাই অর্ধদিবস হরতাল পালন করুন

নীতিনিষ্ঠ সংগ্রামে ঐক্যবদ্ধ মানুষের জয় অনিবার্য

প্রকাশিত : ২০১৯-০৭-০৬ ১৩:৩৭:৩১

রিপোর্ট : রুহিন হোসেন প্রিন্স

রবিবার, ৭ জুলাই ২০১৯,অর্ধদিবস সব কাজ থেকে বিরত থেকে 
হরতাল পালন করুন, সফল করতে সক্রিয় ভূমিকা নিন ।

>> বিএনপি-জামাত ক্ষমতায় থাকতে, গ্যাস রপ্তানী করতে “গ্যাসের উপর ভাসছে দেশ” - এ কথা বলে গ্যাস রপ্তানির চেষ্টা করেছিল । জনগনের আন্দোলন এটা প্রতিহত করেছিল ।

৬ জুলাই ২০১৯ ।এসব রুখতে, দেশের গ্যাস সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করার দাবিতে ৭ জুলাই রবিবার অর্ধদিবস হরতাল পালন করি, রাজপথে নামি।
>> শুধু কী গ্যাসের দাম বাড়ছে ? এর ফলে সব জিনিসের দাম বাড়ছে,বাড়বে ।সারা দেশে সিলিন্ডার গ্যাসের দাম বাড়বে ।
>>এলএনজি ব্যাবসায়ী,কমিশন এজ্ন্টদের সুবিধা হবে এতে ।
>>আজ গ্যাস আমদানী করতে বর্তমান আওয়ামী লীগের জোট সরকার “দেশে গ্যাস সংকট”এর কথা তুলেছে । জনগনের আন্দোলনের মাধ্যমে এটা প্রতিহত করতে হবে ।

>>আমাদের,দেশপ্রেমিক জ্বালানি বিশেষজ্ঞদের কথা শুনে দেশের গ্যাস সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে কোন পদক্ষেপ নেই । পদক্ষেপ নেই স্থল ও সমুদ্রের গ্যাস অনুসন্ধান ,উত্তোলনের ।

>>এ অবস্থায় সবকিছু কী বিনা প্রশ্নে, বিনা চ্যলেন্জ্ঞ এ মেনে নেব ? মেনে নেবেন ? তাহলে সব কিছু তো এ ভাবেই চলবে । যেমন চলছে অনেক কিছু !!

>> বাজেটে কী সাধারন মানুষের স্বার্থ রক্ষা হোল ? আমরা কী অন্যায় অযৌক্তিক সবকিছু নীরবে মেনে নিতে থাকবো ???

#গ্যাস আমাদের অমূল্য সম্পদ । এই সম্পদ রক্ষা করা ও দেশের মানুষের স্বার্থে এর যথাযথ ব্যবহার নিশ্চিত করা আমাদের দায়িত্ব।

#গ্যাস খাতের দুর্নীতি, অনিয়ম, অপচয়,দূর্বল ব্যবস্থাপনা, নতুন উৎপাদনে না যাওয়া, সরবরাহ ও বিতরণব্যবস্থা (পাইপ লাইন) উন্নয়ন না করা, গ্যাস চুরি বন্ধ না করার দায় কে নেবে ? 

#এ বিষয়ে সরকার ও বিইআরসি'র ভূমিকা নেই।

#বরং শুধুমাত্র দাম বাড়িয়ে জনগনের পকেট কাটে এ সব অনিয়ম -দুর্নীতিকে প্রশ্রয় ও উৎসাহিত করা হচ্ছে ।

#গত ১০ বছরে ৬ বার বিভিন্ন স্তরে গ্যাসের দাম বাড়ানো হয়েছিল, তারপরও আন্তর্জাতিক বাজারে আমদানি মূল্য কমার পরেও চুরি, সিস্টেম লস, ভর্তুকি কমছে না।

#মূলত, দুর্নীতি, ব্যবস্থাপনায় অদূরদর্শিতা, বিতরণে নৈরাজ্য, গ্যাস চুরি ও অবৈধ সংযোগ, সরবরাহ লাইন থেকেই অবৈধ বিতরণ, ১২ শতাংশ সিস্টেম লস, অন্যায্য মিটারিং, বেশী মূল্যে এলএনজি আমদানির চুক্তি, আমদানির খরচ বাড়িয়ে দেখানো, নতুন গ্যাস কূপ অনুসন্ধান ও উত্তোলনে কার্যক্রম উদ্যোগ না নেয়ায় এ সংকটের সমাধান হচ্ছে না ।

#এমনকি মীমাংসিত সামুদ্রিক ব্লক ও স্থলভাগে নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধান ও নতুন উত্তোলন চুক্তিতে ব্যর্থতার কারণেও গ্যাস খাতে ভর্তুকি টানতে হচ্ছে।

#এসবের দায় কেন জনগণ নেবে?

#এবারের দাম বাড়ানো তাই আবারও সর্বত্র মূল্য বৃদ্ধি ঘটাবে । নৈরাজ্য বাড়াবে। গ্যাস খাতকে বিপর্যস্ত করবে।

#এ অবস্থা চলতে থাকলে আবারও দাম বাড়বে ।আমরা,দেশের মানুষ নিয়মিত ‘মূল্যবৃদ্ধির দূর্ভোগ’ এর মধ্যে পড়বো ।

#এবারের বাজেটে ধার্য করা ট্যাক্স-ভ্যাটে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের খরচ বাড়ছে ।

#অন্যদিকে সাধারণ মানুষের প্রকৃত আয় বাড়েনি।

#নিজের, নিজেদের স্বার্থের কথা নিজেকে ভাবতে হবে, ভূমিকা নিতে হবে।

#আসুন:

#নীতিনিষ্ঠ সংগ্রামে ঐক্যবদ্ধ মানুষের জয় অনিবার্য।
লেখকঃ রুহিন হোসেন প্রিন্স

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222