সর্বশেষ

  প্রতিটি স্কুলে অভিযোগ বক্স রাখার নির্দেশ হাইকোর্টের   ছাত্রলীগ নেতা বললেন, ‘সাংবাদিক পেলেই গুলি করে মারব’   কৃষক নয়, নেতারাই দিচ্ছেন ধান-চাল   বিয়ানীবাজারে ছাত্র ইউনিয়নের কাউন্সিল সম্পন্ন।। সভাপতি আবীর সম্পাদক সুজন   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   এইচএসসিতে বিয়ানীবাজারে পাশের হার ও ফলাফল   আনু মুহাম্মদের পরিবারের সদস্যদের গুমের হুমকি   ধর্ষণের বিচার ১৮০ দিনের মধ্যেই শেষ করার নির্দেশ   ইংল্যান্ড জিতেছে, নিউজিল্যান্ড তো হেরে গেল ভাগ্যের কাছে   বিয়ানীবাজারে সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে সাংবাদিকদের নিন্দা ও উদ্বেগ   বিশ্ব ক্রিকেটে নতুন চ্যাম্পিয়ন ইংল্যান্ড   বিয়ানীবাজার সাংবাদিককে ডেকে নিয়ে জিম্মি রেস্টুরেস্টের মালিকের হামলা   স্পর্শ সোস্যাল মিডিয়া’র উপদেষ্টা ও গভর্নিংবডির কমিটি গঠন এবং বিদায়ী সংবর্ধনা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা   পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে, তিস্তা ব্যারাজের সব গেট খোলা

সিলেট

সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষপূর্তিতে ব্যাপক আয়োজন, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২০১৯-০৭-০২ ১৪:৩৬:০৭

রিপোর্ট : দিবালোক ডেস্ক


বিশ্বকবির রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট ভ্রমণের শতবর্ষপূর্তি উপলক্ষ্যে ব্যাপক অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।  আগামী ৮ ও ৯ নভেম্বর দু'দিনব্যাপী মূল অনুষ্ঠান ছাড়াও আরও তিনদিনব্যাপী অনুষ্ঠান রয়েছে। 

শতবর্ষপূর্তি উপলক্ষ্যে মূল অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৩ জুলাই এ উৎসবের লোগো উন্মোচন করা হবে। সিলেটে কবিরগুরুর আগমনের শতবর্ষপূর্তি পালনে ইতোমধ্যে 'সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব উদযাপন পর্ষদ' গঠন করা হয়েছে। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে আহ্বায়ক এবং সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীকে সদস্য সচিব করে এই কমিটি গঠন করা হয়েছে। 
এই পর্ষদের উদ্যোগেই এসব কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। 
কবিরগুরুর সিলেট আগমনের শতবর্ষপূর্তিতে আনন্দ শোভাযাত্রা, দেশ-বিদেশের রবীন্দ্র বিশেষজ্ঞদের নিয়ে আলোচনা সভা, বরেণ্য শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষ্যে স্মরণিকা ও স্মারকগ্রন্থ প্রকাশ করা হবে। এছাড়া সিলেটে রবীন্দ্র স্মৃতি বিজরিত সবগুলো স্থানে নানা কর্মসূচী পালিত হবে।

আয়োজকদের সূত্রে জানা গেছে, সিলেটে রবীন্দ্রনাথের শতবর্ষপূর্তির মূল অনুষ্ঠান হবে ৮ ও ৯ নভেম্বর। নগরীর মাছিমপুরের আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে'সিলেট রবীন্দনাথ: শতবর্ষে স্মরণোৎসব অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেথ হাসিনা। এদিন সেমিনার, আলোচনা সভা, বিভিন্ন  প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পরদিন ৯ নভেম্বর একই স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। সমাপনী অনুষ্ঠানে দেশ বিদেশের রবীন্দ্র বিশেষজ্ঞরা আলোচনা সভা অংশ নেবেন। সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবেন দেশের বরেণ্য শিল্পীরা। ৫ নভেম্বর নগরীতে শোভাযাত্রা ও সিলেট নিয়ে রবীন্দ্রনাথের স্ব-হস্তে লেখা 'শ্রীভূমি' কবিতার ম্যুরাল ও আরও একটি ম্যুরাল উন্মোচন করা হবে। পরদিন ৬ নভেম্বর এমসি কলেজে রবীন্দ্রনাথের দেওয়া ভাষণ ‌'আকাঙ্খা'র ম্যুরাল উন্মোচন করা হবে। এদিন সিলেটের ব্রাহ্ম মন্দিরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। পরদিন সিলেটের সিংহ বাড়িতে বিশেষ অনুষ্ঠান ও পাদ্রী বাংলোয় ম্যুরাল উন্মোচন করা হবে।

আগামী বুধবার (৩ জুলাই) নগরীর জালালাবাদ গ্যাস অডিটরিয়ামে এই উৎসবের লগো উন্মোচন করা হবে। প্রসঙ্গত ১৯১৯ সালের নভেম্বরে সিলেটে আসেন রবীন্দ্রনাথ ঠাকুর। সেসময় সিলেটে ৩ দিন অবস্থান করে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন বিশ্বকবি।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222