সর্বশেষ

  সিলেট চেম্বারের নতুন সভাপতি শোয়েব, সহ সভাপতি চন্দন ও তাহমিন   মৌলভীবাজারের মেয়ে পিংকি বাংলাদেশ বিমানের ক্যাপ্টেন   হবিগঞ্জে একযোগে ১৪৩ শহীদ মিনার উদ্বোধন   এবার অভিযান সিলেটের ক্লাবপাড়ায়   নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও   ক্যাসিনোর পাশাপাশি স্পা সেন্টারেও পুলিশের অভিযান   লন্ডনে বাড়ছে ঘরহীনের সংখ্যা, ডাস্টবিন থেকে খাবার কুড়িয়ে খাচ্ছে মানুষ   আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের অভিযান   বিয়ানীবাজারে নবাগত ইউএনও হিসেবে যোগদান করলেন মৌসুমী মাহবুব   মৌলভীবাজারে ১০১৪ মণ্ডপে হবে শারদীয় দুর্গাপূজা   জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম   মোহামেডান–ভিক্টোরিয়াসহ চার ক্লাবে ক্যাসিনো আছে জানত না পুলিশ   রুবেল মুর্মুকে আহ্বায়ক করে জয়পুর – মাদারপুর (আদিবাসী সাঁওতাল পল্লীতে ) ছাত্র ইউনিয়নের কমিটি   মইনুদ্দিন জালালের প্রথম মৃত্যুবার্ষিকী পালনে কমিটি গঠন   মুক্তিপণের টাকা না পেয়ে কলেজছাত্রকে শ্বাসরোধে হত্যা

সিলেট

বড়লেখায় মুছলেখা নিয়ে পাখি শিকারীদের ছেড়ে দিলেন চেয়ারম্যান

প্রকাশিত : ২০১৯-০৯-০৭ ২৩:২৩:৪৮

রিপোর্ট : দিবালোক ডেক্স

মৌলভীবাজারের বড়লেখার হাকালুকি হাওরপারের অতিথি পাখির অভয়াশ্রম থেকে অবাধে পাখি শিকার চলছে। গত শুক্রবার সকালে ৩ শতাধিক পানকৌড়ি ও বকজাতীয় পাখির ছানা নির্বিচারে ধরে খাঁচায় ভরে পাচারের সময় স্থানীয় জনতার সহায়তায় অসাধু শিকারিদের আটক ও পাখির ছানাগুলো উদ্ধার করেন পাখি রক্ষণাবেক্ষণ কমিটির সদস্য সাকেল আহমদ। পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান মুচলেকায় তাদেরকে ছেড়ে দেন। জানা গেছে, উপজেলার তালিমপুর ইউনিয়নের হাল্লা গ্রামের মাস্টার বাড়িতে হাকালুকি হাওরে আগত অতিথি পাখিসহ দেশীয় বিভিন্ন প্রজাতির পাখিরা আবাসস্থল গড়ে তুলে। উপজেলা প্রশাসন এ বাড়িকে সরকারিভাবে পাখির অভয়াশ্রম ঘোষণা করে রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে। কিন্তু স্থানীয় অসাধু পাখি শিকারিরা প্রায়ই বিভিন্ন পন্থায় পাখি শিকার করে নিয়ে যায়। গত বৃহস্পতিবার রাতভর পাখির অভয়াশ্রমের পাখির বাসায় তাণ্ডব চালিয়ে তিন শিকারি অন্তত ৩ শতাধিক পানকৌড়ি ও বকের ছানা ধরে খাঁচায় ভরে রাখে। শুক্রবার সকালে পাখির ছানাগুলো পাচারকালে হাল্লা অতিথি পাখির অভয়াশ্রম রক্ষণাবেক্ষণ কমিটির সদস্য সাকেল আহমদ স্থানীয় লোকজনের সহায়তায় ছানাগুলোর খাঁচাসহ পাচারকারীদের স্থানীয় খুটাউরা বাজারের একটি দোকানে আটক করেন। বিকেলে মুচলেকা আদায় করে তাদেরকে ছেড়ে দেন ইউপি চেয়ারম্যান বিদ্যুৎ কান্তি দাস।
তালিমপুর ইউপি চেয়ারম্যান বিদ্যুৎ কান্তি দাস জানান, ভবিষ্যতে পাখি নিধনের মতো অপরাধ না করার শর্তে তিনি মুচলেখা আদায় করে তাদেরকে ছেড়ে দিয়েছেন এবং উদ্ধার করা পাখিগুলো অবমুক্ত করেছেন।

শেয়ার করুন

Print Friendly and PDF


মতামত দিন

Developed By -  IT Lab Solutions Ltd. Helpline - +88 018 4248 5222